জনসনের এক ডোজে ডেল্টা ধরনে পূর্ণ সুরক্ষা

অনলাইন ডেস্ক
2021-07-02 11:27:12
জনসনের এক ডোজে ডেল্টা ধরনে পূর্ণ সুরক্ষা

ডেল্টাসহ সব ধরনের ভাইরাস থেকে অন্তত ৮ মাস সুরক্ষা দেবে

জনসন অ্যান্ড জনসন বলছে, তাদের এক ডোজ টিকা ডেল্টা ধরনের বিরুদ্ধে পূর্ণ সুরক্ষা দেয় এবং এটি দীর্ঘ মেয়াদি ভাইরাসটির বিরুদ্ধে শরীরে প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলে।

গতকাল বৃহস্পতিবার এক বিবৃতিতে জনসন এ তথ্যের সাথে আরও জানায়, যারা জনসনের টিকা নিয়েছেন, তাদের শরীরে শক্তিশালী অ্যান্টিবডি তৈরি হয়েছে এবং এটি তাদের ডেল্টাসহ সব ধরনের ভাইরাস থেকে অন্তত ৮ মাস সুরক্ষা দেবে। ডেল্টা ধরন প্রথম ভারতে শনাক্ত হয় এবং এখন এটি বিশ্বের বিভিন্ন অংশে নতুন করে সংক্রমণ বাড়াচ্ছে।

যুক্তরাষ্ট্রের সিডিসি ধারণা করছে, সামনের সপ্তাহে ডেল্টা ধরন যুক্তরাষ্ট্রে ব্যাপক প্রভাব বিস্তার করতে পারে। শুরুতে আরএনএন টিকা ফাইজার ও মডার্নার চেয়ে জনসনের এক ডোজে কম সুরক্ষার কারণে বিশেষজ্ঞরা দীর্ঘ মেয়াদে বুস্টার ডোজের পরামর্শ দিয়েছিলেন।

তবে এক সাক্ষাৎকারে জনসনের সংক্রামক রোগ ও টিকাবিষয়ক বৈশ্বিক প্রধান জোহান ভ্যান হফ বলেছেন, ‘এই মুহূর্তে কোনো বুস্টার ডোজ লাগবে না, এটা নিশ্চিত করে বলা যায়। এমন খবরে আমরা সত্যিই খুশি। শুধু তাই নয়, এটি অন্যান্য ধরনের বিরুদ্ধেও সমান কার্যকর।’

জনসন বলছে, তাদের টিকা নেয়ার ২৯ দিনের মধ্যে এটি ডেল্টা ধরনের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে সক্ষম এবং সময়ের ব্যবধানে তা আরও উন্নত হচ্ছে।


আরও দেখুন: