৩ ডোজের সুইমুক্ত করোনার টিকা উদ্ভাবন

অনলাইন ডেস্ক
2021-07-01 14:56:14
৩ ডোজের সুইমুক্ত করোনার টিকা উদ্ভাবন

টিকাটি সুইমুক্ত এবং শিশুদের জন্য নিরাপদ

জিডাস ক্যাডিলা তাদের উদ্ভাবিত করোনার টিকা ‘জিকভ-ডি’র জরুরি ব্যবহারের অনুমোদন চেয়েছে ভারত সরকারের কাছে। তিন ডোজের টিকাটি বিশ্বের প্রথম ‘প্লাসমিড ডিএনএ টিকা’ বলে খবর দিয়েছে এনডিটিভি।

উৎপাদক প্রতিষ্ঠান বলছে, টিকাটি সুইমুক্ত এবং শিশুদের জন্য নিরাপদ। বছরে ১২ কোটি (১২০ মিলিয়ন) ডোজ টিকা উৎপাদনের পরিকল্পনা করছে তারা।

এনডিটিভি বলছে, জিকভ-ডি অনুমোদন পেলে ভারতে মোট পাঁচটি টিকা প্রয়োগের কার্যক্রম চলবে। এর আগে সেরামের কোভিশিল্ড, ভারত বায়োটেকের কোভ্যাক্সিন, রাশিয়ার স্পুৎনিক-ভি ও যুক্তরাষ্ট্রের মডার্নার টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে ভারত সরকার।

জিডাস দাবি করছে, তাদের টিকা করোনার গুরুতর উপসর্গের বিরুদ্ধে ৬৬ দশমিক ৬ এবং পরিমিত রোগের বিরুদ্ধে শতভাগ কার্যকর। ১২ থেকে ১৮ বছর বয়সীদের জন্য এটি নিরাপদ। যদিও টিকাটির ট্রায়ালে পাওয়া এসব তথ্য এখন পর্যন্ত পিয়ার রিভিউ হয়নি।

জিডাস বলছে, তারা দেশজুড়ে ১২ থেকে ১৮ বছর বয়সী ১ হাজারসহ মোট ২৮ হাজার স্বেচ্ছাসেবকের ওপর ট্রায়াল চালিয়েছে। তিন ধাপের ট্রায়াল ডেল্টা ধরনের প্রাদুর্ভাবের মধ্যে সম্পন্ন করা হয়। অতিসংক্রামক করোনার এ ধরন প্রথম ভারতে শনাক্ত হয় এবং এখন এটি বিশ্বের বিভিন্ন এলাকায় সংক্রমণ বাড়াচ্ছে।

পুঁজিবাজারের তালিকাভুক্ত জিডাস এক বিবৃতিতে বলেছে, ভারতে করোনার দ্বিতীয় ঢেউয়ের সর্বোচ্চ সংক্রমণের মধ্যে টিকাটির ট্রায়াল চালানো হয়েছে। নতুন নতুন রূপান্তরের বিরুদ্ধে, বিশেষ করে ডেল্টা ধরনের বিরুদ্ধে জিকভ-ডি টিকার কার্যকারিতা পাওয়া গেছে।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, জিকভ-ডি টিকা তিন ডোজের, যা এখন পর্যন্ত ভারতে ব্যবহৃত টিকাগুলোর বিপরীত এবং এটি সুইমুক্ত পদ্ধতিতে প্রয়োগ করতে হবে। টিকাটি ২-৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় সংরক্ষণ করা যায়। তবে ২৫ ডিগ্রি তাপমাত্রাতেও তিন মাস পর্যন্ত কার্যকারিতা পাওয়া গেছে। ফলে এটি সহজে পরিবহন ও সংরক্ষণের জটিলতাকে চ্যালেঞ্জ জানাচ্ছে।

জিডাস বলছে, প্লাসমিড ডিএনএ টিকা হওয়ায় একমুখী প্রতিরোধ ক্ষমতা তৈরিতে কোনো ধরনের সমস্যা পাওয়া যায়নি। প্লাসমিড ডিএনএ টিকা নেওয়ার পর শরীরে করোনাভাইরাসের বিরুদ্ধে প্রোটিন বৃদ্ধি করে এবং সেটি পরে প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে। প্লাসমিড ডিএনএ দ্রুত রূপান্তরিত ধরনের বিরুদ্ধে নিজেকে কার্যকরি করে তুলতে সক্ষম বলে দাবি করেছে জিডাস।


আরও দেখুন: