জটিল রূপান্তরে ডেল্টা প্লাস, উদ্বেগ

অনলাইন ডেস্ক
2021-06-27 16:49:39
জটিল রূপান্তরে ডেল্টা প্লাস, উদ্বেগ

ডেল্টা প্লাস ধরনের রূপান্তর খুবই জটিল

ভারতে শনাক্ত করোনার ডেল্টা ধরন দেশটিকে চরম ভুগিয়েছে। বর্তমানে সংক্রমণ ও মৃত্যু কিছুটা স্তিমিত হলেও স্বাস্থ্য বিশেষজ্ঞরা তৃতীয় ঢেউয়ের আশঙ্কা করছেন। ভারতে শনাক্ত করোনার নতুন ধরন ‘ডেল্টা প্লাসকে’ সম্ভাব্য তৃতীয় ঢেউয়ের জন্য দায়ী করা হচ্ছে।

দেশটির এপিডেমাইলজি অ্যান্ড কমিউনিকেবল ডিজিস আইসিএমবির সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. রহমান আর গঙ্গাখেদাকার বলেছেন, ডেল্টা প্লাস করোনার ডেল্টা ধরনের চেয়ে বেশি সংক্রামক কিনা না এ বিষয়ে এখনো সঠিক তথ্য পাওয়া যায়নি। কিন্তু এটিকেও উদ্বেগজনক ধরন হিসেবে বিচেনায় নিতে হবে।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় ডেল্টা প্লাস ধরন নিয়ে রাজ্যগুলোকে সতর্ক করেছে। এ ধরন উদ্বেগজনক হারে সংক্রমণ ছড়াচ্ছে। এটি ফুসফুসের কোষগুলোকে শক্তভাবে আক্রমণ করছে এবং শরীরের এন্টিবডিকে ভেঙে ফেলতে সক্ষম হচ্ছে।

এজন্য চিকিৎসকরা বলছেন, ডেল্টা প্লাসে আক্রান্তদের শরীরে টিকা খুব একটা কাজে আসছে না। তবে ডা. গঙ্গাখেদাকার বলেন, ‘ডেল্টার চেয়ে ডেল্টা প্লাস বেশি সংক্রামক এমন কোনো তথ্য এখন পর্যন্ত পাওয়া যায়নি। ডেল্টা প্লাস সবেমাত্র বিশ্বে ছড়াচ্ছে। ফলে এখনই এটির ক্ষমতা প্রমাণিত নয়। কিন্তু ডেল্টার অতিসংক্রামক অবস্থা আমরা দেখেছি। সুতরাং ডেল্টা প্লাস ধরনকেও আগের মতো উদ্বেগজনক বিবেচনায় নেয়া উচিত।’

তিনি বলেন, ‘ডেল্টা প্লাস ধরনের রূপান্তর খুবই জটিল। এ রূপান্তরের ক্ষমতা না জানা পর্যন্ত এটিকে হালকাভাবে বিবেচনা করা ঠিক হবে না। তাতে বিপদ বাড়বে।’

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, দেশটিতে ৫০ জন ডেল্টা প্লাস ধরনে আক্রান্ত হয়েছে। এছাড়া মধ্যপ্রদেশ, কেরালা ও মহারাষ্ট্রের ডেল্টা প্লাস ছাড়াও করোনার নানা ধরনের রূপান্তর মিলেছে।


আরও দেখুন: