দুটি উপায়ে প্রতিরোধ করা যাবে ‘ডেল্টা প্লাস’

অনলাইন ডেস্ক
2021-06-27 14:36:43
দুটি উপায়ে প্রতিরোধ করা যাবে ‘ডেল্টা প্লাস’

করোনার ধরনটির বিরুদ্ধে শুধু টিকা যথেষ্ট নয়

করোনার নতুন ধরন ‘ডেলটা প্লাস’ নিয়ে বিশ্বে উদ্বেগ বাড়ছে। চিকিৎসা বিজ্ঞানীরা এ ধরনের অতিমাত্রায় সংক্রামক অবস্থা নিয়ে সতর্ক করছেন।

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) এক কর্মকর্তা ডেল্টা প্লাস নিয়ে আশার কথা শুনিয়েছেন। তিনি করোনার এ ধরনটি মোকাবিলার দুটি উপায় বাতলে দিয়েছেন।

রাশিয়ায় ডব্লিউএইচওর প্রতিনিধি মেলিতা ভজনোভিচ গতকাল শনিবার দেশটির বার্তা সংস্থা তাসকে বলেছেন, ‘ডেল্টা প্লাস ধরনের বিরুদ্ধে লড়াইয়ে টিকা নিতে হবে। সঙ্গে অবশ্যই মাস্ক পরতে হবে। করোনার ধরনটির বিরুদ্ধে শুধু টিকা যথেষ্ট নয়।’

করোনার বিরুদ্ধে লড়াইয়ে টিকাকে অপরিহার্য হিসেবে বর্ণনা করে মেলিতা ভজনোভিচ বলেন, ‘টিকা ভাইরাস ছড়ানোর আশঙ্কা কমায়। গুরুতর অসুস্থতার ঝুঁকি কমায়। তাই বলে শুধু টিকা নিলেই হবে না। করোনার সংক্রমণ থেকে সুরক্ষিত থাকতে অন্যান্য পদক্ষেপগুলো মেনে চলতে হবে।’

সতর্ক করে তিনি বলেন, ‘ডেল্টা ধরনে সংক্রমিত যে কারও কাছ দিয়ে যাওয়ার সময়ও ওই ব্যক্তির আক্রান্ত হওয়া ঝুঁকি রয়েছে। ডেল্টা ধরনটি উদ্বেগজনক। প্রাথমিকভাবে ভারতে আক্রান্তদের থেকে পাওয়া তথ্য ইঙ্গিত দিচ্ছে, ডেল্টা প্লাসে আক্রান্ত ব্যক্তির পাশ দিয়ে মাস্ক ছাড়া হেঁটে যাওয়ায় সংক্রমিত হওয়ার জন্য যথেষ্ট।’

চলতি মাসের শুরুর দিকে করোনার ডেল্টা ধরনকে উদ্বেগজনক হিসেবে তালিকাভুক্ত করে ডব্লিউএইচও। ভারতে সন্ধান পাওয়া করোনার বি.১.৬১৭.২ ধরন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা যার নামকরণ করেছে ‘ডেল্টা’, তারই নতুন রূপান্তর ‘ডেলটা প্লাস’।

ভারত ছাড়াও পরিবর্তিত এই প্রজাতির সন্ধান পাওয়া গেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান, পর্তুগাল, সুইজারল্যান্ড, পোল্যান্ড, রাশিয়া, চীনসহ অন্তত ৯টি দেশে।

ভারতে মাস দেড়েকের মধ্যে তৃতীয় ঢেউ আসার শঙ্কা জাগছে। দেশটিতে সম্ভাব্য তৃতীয় ঢেউ ভয়াবহ করে তুলতে পারে করোনাভাইরাসের ডেল্টা প্লাস ধরন। দেশটিতে ইতিমধ্যে বেশ কয়েকজনের শরীরে করোনার এই প্রজাতির সন্ধান পাওয়া গেছে এবং মহারাষ্ট্রে মৃত্যুর ঘটনাও ঘটেছে।

ভারতের করোনা টাস্কফোর্সের পরিচালক ভি কে পাল জানান, মার্চ মাস থেকেই ইউরোপের বিভিন্ন দেশে ডেল্টা প্লাস প্রজাতির সন্ধান পাওয়া যাচ্ছে। এখন পর্যন্ত এই প্রজাতি সম্পর্কে খুব একটা তথ্য বিশেষজ্ঞদের জানা নেই। এই ভাইরাসের চরিত্র কেমন, কী ধরনের চিকিৎসা প্রয়োজন, সেসব বিষয়ে এখনো বিশেষ কিছু জানা যায়নি। প্রচলিত টিকা এই ভাইরাসের ক্ষেত্রে কতটা কার্যকর হবে, তা-ও এই মুহূর্তে অজানা।


আরও দেখুন: