সস্তায় করোনার ধরন শনাক্তের পদ্ধতি উদ্ভাবন

অনলাইন ডেস্ক
2021-06-25 13:29:37
সস্তায় করোনার ধরন শনাক্তের পদ্ধতি উদ্ভাবন

১৫ ডলার ব্যয়ে প্রতি সপ্তাহে হাজারো ধরন শানাক্ত করা সম্ভব

করোনাভাইরাসের নতুন ধরন দ্রুত ও কম খরচে শনাক্ত করার কার্যকর প্রযুক্তি উদ্ভাবন করেছে সুইডেনের ক্যারোনালিনস্কা ইনস্টিটিউট। এর ফলে দ্রুত রোগীকে আলাদা করার মাধ্যমে সংক্রমণ ছড়িয়ে পড়া রোধ করা সম্ভব হবে বলে মনে করছেন স্বাস্থ্য বিশেশজ্ঞরা।

বিজ্ঞান সাময়িকী দ্য ন্যাচার কমিউনিকেশনে প্রযুক্তিটি ইতিমধ্যে প্রকাশিত হয়েছে খবর দিয়েছে ইন্ডিয়ান এক্সপ্রেস।

করোনাভাইরাস তার জেনম সিকুয়েন্স পরিবর্তন করেছে এবং বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে। সংক্রমণ রোধ করতে হলে করোনার কোন ধরন কতটা সংক্রামক, ক্ষতিকারক ও কতটা টিকাপ্রতিরোধী সেটি জানা খুবই জরুরি। তবে এতদিন এ প্রক্রিয়া অনেক ব্যয়বহুল ছিল।

তবে ক্যারোনালিনস্কা ইনস্টিটিউটের সাইন্স ফর লাইফ ল্যাবরেটরিতে উদ্ভাবিত ধরন শনাক্তের নতুন প্রযুক্তির নাম দেয়া হয়েছে কোভসেক। এটি খুব স্বল্প খরচে বড় আকারে নজরদারি করা সম্ভব হবে জানানো হয়েছে।

করোনার প্রথম ধরন পিসিআর পরীক্ষার মাধ্যমে শনাক্ত করা হয়েছিল। আগের পদ্ধতিটি সংস্কার করে বর্তমানে সার্স-কোভ-২ নাম দেওয়া হয়েছে।

ক্যারোনালিনস্কা ইনস্টিটিউটের গবেষণা সহযোগী নিং জাং বলেন, ‘প্রক্রিয়াটি অনেক সহজ। এর মাধ্যমে ১৫ ডলার ব্যয় করে প্রতি সপ্তাহে ভাইরাসের হাজারো ধরন শানাক্ত করা সম্ভব হবে।’ গবেষণায় প্রধান সমন্বয়ক ছিলেন পিএইডি গবেষক মাইকেল সাইমন ও লুক হার্বার।


আরও দেখুন: