ফের টিকা রপ্তানি করছে ভারত, অগ্রাধিকার বাংলাদেশ

অনলাইন ডেস্ক
2021-06-24 15:36:13
ফের টিকা রপ্তানি করছে ভারত, অগ্রাধিকার বাংলাদেশ

ভারতের সেরাম ইনস্টিটিউটের কাছ থেকে ৩ কোটি ডোজ টিকা কেনার চুক্তি করেছিল ঢাকা

জুলাইয়ের শেষে অথবা আগস্টে ভারত ফের টিকা রপ্তানি করবে। আর অগ্রাধিকার ভিত্তিতে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও নেপাল এ টিকা পেতে পারে বলে সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তার বরাত দিয়ে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম দ্য প্রিন্ট।

ভুটানকে উপহারের যে টিকা দেওয়ার কথা সেটিও এ সময় সরবরাহ করবে বলে জানা গেছে। প্রতিবেশী দেশগুলোতে নিযুক্ত ভারতের হাইকমিশনাররা এতদিন আশ্বস্ত করে আসছে, নয়াদিল্লি টিকা রপ্তানি শুরু করতে প্রচণ্ড আগ্রহী। তবে এতে এখনো মাসখানেক সময় লাগতে পারে।

গত বুধবার ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী পররাষ্ট্র মন্ত্রণালয়ে গিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠক করেন। তবে বৈঠক শেষে কোনোপক্ষ কিছু জানায়নি।

ভারতের সেরাম ইনস্টিটিউটের কাছ থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার ৩ কোটি ডোজ কেনার চুক্তি করেছিল বাংলাদেশ। এর জন্য আগাম অর্থও দেয়া হয়েছে। তবে নিজস্ব চাহিদা মেটানোর কথা বলে গত এপ্রিলে হঠাৎ টিকা রপ্তানি বন্ধ করে দেয় ভারত।

চুক্তি অনুযায়ী, প্রতি মাসে বাংলাদেশকে ৫০ লাখ টিকা সরবরাহের কথা থাকলেও এখন পর্যন্ত মাত্র ৭০ লাখ ডোজ পাঠিয়েছে সেরাম। বাকি ২ কোটি ৩০ লাখ ডোজ পাওয়া নিয়ে এখনো অনিশ্চয়তা রয়েছে।


আরও দেখুন: