অ্যান্টিবডিকে নিষ্ক্রিয় করছে ডেল্টা প্লাস ধরন

অনলাইন ডেস্ক
2021-06-23 16:10:28
অ্যান্টিবডিকে নিষ্ক্রিয় করছে ডেল্টা প্লাস ধরন

এটি ফুসফুসের কোষগুলোকে আরও বেশি সংক্রমিত করতে পারে

ভারতে করোনার ডেল্টা ধরন বিপর্যয়ের মধ্যেই নতুন আরেকটি ধরন শনাক্ত হয়েছে। এ ধরনটি খুব দ্রুত ও সহজে ছড়িয়ে পড়তে পারে এবং এর শারীরিক জটিলতার মাত্রাও অনেক বেশি বলে মনে করা হচ্ছে। ডেল্টা প্লাস নাম দেওয়া এ ধরনটি অ্যান্টিবডিকে দ্রুত নিষ্ক্রিয় করে টিকাকে অকার্যকর করতে পারে।

ভারতের স্বাস্থ্যমন্ত্রী ডা. হর্ষবর্ধন বলেন, ডেল্টা প্লাস ধরনটি সহজেই ছড়িয়ে পড়তে পারে। এটি ফুসফুসের কোষগুলোকে আরও বেশি সংক্রমিত করতে পারে। এ ধরনটি ভারতে প্রথম শনাক্ত ডেল্টার সঙ্গে কিছু মিল আছে।

তিনি আরও বলেন, এ বছর এপ্রিলে তিন রাজ্য মহারাষ্ট্র, কেরালা এবং মধ্যপ্রদেশে ২২টি নমুনা শনাক্ত হয়েছিল। এর মধ্যে ১৬টিই ছিল মহারাষ্ট্রে।

বর্তমানে ডেল্টা প্লাস ধরন আরও নয়টি দেশ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, পর্তুগাল, সুইজারল্যান্ড, জাপান, পোল্যান্ড, নেপাল, রাশিয়া, চীনে শনাক্ত হয়েছে। এটি সব সময় পরিবর্তণশীল এবং ক্ষতিকর। এ ধরন অত বেশি সংক্রামক কি না সে ব্যপারে সন্দেহ প্রকাশ করেছেন প্রখ্যাত ভাইরোলজিস্টরা।

যুক্তরাজ্যের রয়্যাল সোসাইটির ভারতীয় ফেলো ডা. জগদ্বীপ ক্যাং বলেন, এখন পর্যন্ত ডেল্টা প্লাস ধরন নিয়ে তেমন কোনো তথ্য আমাদের হাতে নেই যাতে বলা যায়, এটি বেশি সংক্রামক। এজন্য বায়োলজিক্যাল এবং ক্লিনিক্যাল তথ্য প্রয়োজন। আরও বেশি তথ্য সংগ্রহ ও গবেষণার ওপর জোর দেন তিনি।


আরও দেখুন: