সংক্রমণ বাড়তেই আফগানিস্তানে তীব্র অক্সিজেন সংকট

অনলাইন ডেস্ক
2021-06-20 21:16:39
সংক্রমণ বাড়তেই আফগানিস্তানে তীব্র অক্সিজেন সংকট

কাবুলে সরবরাহকারীদের দুয়ারে ভিড় করছেন অক্সিজেন পেতে মরিয়া আফগানরা। বাড়িতে করোনা আক্রান্তে প্রিয়জনের জন্য খালি সিলিন্ডারটি অক্সিজেন ভর্তি করে দেওয়ার আকুতি তাদের।

করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ বাড়তে শুরু করায় আফগানিস্তানে দেখা দিয়েছে তীব্র অক্সিজেন সংকট। সরবরাহ নিশ্চিত করতে দৌড়ঝাঁপ শুরু করেছে দেশটির সরকার।

মার্কিন বার্তা সংস্থা অ্যাসোসিয়েট প্রেস (এপি) কে দেওয়া সাক্ষাৎকারে শনিবার অক্সিজেন সংকটের বিষয়টি জানিয়েছেন এক স্বাস্থ্য কর্মকর্তা।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র গুলাম দস্তগির নাজারি বলেন, ১০টি প্রদেশে সরকার অক্সিজেন প্ল্যান্ট স্থাপন করেছে। শনাক্ত রোগীদের ৬৫ শতাংশই ওইসব এলাকার।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সুপারিশ মতে, কোনো কিছু ৫ শতাংশের বেশি হলে, ধরে নেওয়া হয় কর্মকর্তারা ব্যাপকহারে নমুনা পরীক্ষায় আগ্রহী নয়। ভাইরাসকে নির্বিঘ্নে ছড়িয়ে পড়ার সুযোগ করে দেওয়া হচ্ছে। আফগানিস্তানে দিনে কেবল ৪ হাজারে মতো নমুনা পরীক্ষা হয়। কখনো সেটা আবার কমও হয়।

দেশটিতে দৈনিক সংক্রমণ বাড়ছে। মে মাসের শেষ দিকে দৈনিক দেড় হাজারের মতো শনাক্ত হয়েছিল যাকে ‘সংকট’ বলে তখন অভিহিত করে স্বাস্থ্য মন্ত্রণালয়। গত সপ্তাহে দৈনিক সংক্রমণ বেড়ে ২ হাজার ৩০০ জনে গিয়ে ঠেকেছে।

করোনা প্রাদুর্ভাবের পর এখন পর্যন্ত আফগানিস্তানে ১ লাখ ২ হাজারের মতো রোগী শনাক্ত হয়েছে। মারা গেছে ২ হাজার ১২২ জন। তবে প্রকৃত সংখ্যার চেয়ে এই পরিসংখ্যান অনেক কম বলেই মনে করা হয়। যারা হাসপাতালে মারা যাচ্ছেন, কেবল তাদের নিবন্ধিত করা হচ্ছে।

নাজারি বলেন, শনিবার ইরান থেকে ৯০০ অক্সিজেন সিলিন্ডার পেয়েছে কাবুল। গত সপ্তাহে আফগানিস্তানকে ৩ হাজার ৮০০ অক্সিজেন সিলিন্ডার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল তেহরান। তবে ইরানে প্রেসিডেন্ট নির্বাচনে কারণে তা কিছুটা বিলম্বিত হয়।

এমনকি আফগানিস্তানে খালি অক্সিজেন সিলিন্ডারেরও সংকট দেখা দিয়েছে। গত সপ্তাহে তারা উজবেকিস্তান থেকে ১ হাজার সিলিন্ডার পেয়েছিল।

হাসপাতালগুলোতে পালা করে অক্সিজেন সরবরাহ করা হচ্ছে। কাবুলে সরবরাহকারীদের দুয়ারে ভিড় করছেন অক্সিজেন পেতে মরিয়া আফগানরা। বাড়িতে করোনা আক্রান্ত প্রিয়জনের জন্য খালি সিলিন্ডারটি অক্সিজেন ভর্তি করে দেওয়ার আকুতি তাদের।


আরও দেখুন: