৫০ শতাংশ সংক্রমণ বৃদ্ধির কারণ ডেল্টা ভেরিয়েন্ট!

অনলাইন ডেস্ক
2021-06-17 05:11:17
৫০ শতাংশ সংক্রমণ বৃদ্ধির কারণ ডেল্টা ভেরিয়েন্ট!

ইংল্যান্ডের সড়কে প্রাইভেটকারের আরোহী থেকে পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করছেন এক স্বাস্থ্যকর্মী

ইংল্যান্ডে গত মে মাসে করোনা সংক্রমণ ৫০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। মূলত ভারতে শনাক্ত করোনার ডেল্টা ধরন থেকে জ্বালানী নিয়ে এটি দ্রুত বড় পরিসরে ছড়িয়ে পড়েছে বলে এক গবেষণায় উঠে এসেছে।

রয়টার্স বলছে, ইম্পেরিয়াল কলেজ লন্ডন পরিচালিত গবেষণায় করোনার এমন প্রাদুর্ভাব দেখেই ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন লকডাউন আরও বাড়িয়েছেন। সরকার বলছে, গবেষণার এ তথ্য জনসনের সিদ্ধান্তের যৌক্তিকতা প্রমাণ করে। ফলে আগামী ১৯ জুলাই পর্যন্ত যুক্তরাজ্যে লকডাউন চলমান থাকবে।

করোনার ডেল্টা ধরন প্রথম ভারতে শনাক্ত হয় এবং দেশটিকে রীতিমতো নাস্তানাবুদ করেছে। এরপর বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে ডেল্টা হুমকি তৈরি করেছে এবং ব্রিটিশ সরকার আরও মানুষকে টিকাদানের ওপর জোর দিয়েছে।

২০ মে থেকে ৭ জুনের মধ্যে রিঅ্যাক্ট-১ প্রাদুর্ভাব জরিপটি করা হয়। এতে দেখা যায়, এপ্রিল থেকে মে মাসের শুরুর জরিপে শূন্য দশমিক ১০ শতাংশ সংক্রমণ বেড়ে এখন হয়েছে শূন্য দশমিক ১৫ শতাংশ।

ইম্পেরিয়াল কলেজের ইনফেকশাস ডিজিস ডায়নামিকসের অধ্যাপক স্টিভেন রিলেই বলেন, ‘করোনা সংক্রমণ দ্রুত বৃদ্ধি পাওয়া খুবই তাৎপর্যপূর্ণ। বিশেষ করে তরুণদের মাধ্যমে এটি বেশি ছড়াচ্ছে। আগামী ১১ দিনের মধ্যে সংক্রমণের হার দ্বিগুণ হতে চলেছে, যা স্পষ্টভাবে দুঃসংবাদ।’

এটিকে ব্রিটেনের অন্যতম বড় সংক্রমণ জরিপ বলা হচ্ছে। এতে ১ লাখ ৯ হাজার স্বেচ্ছাসেবকের পরীক্ষা করা হয়। ব্রিটেনের টিকাদান কতটা জোরালো হবে, তার ওপর শেষ পর্যন্ত এ সংক্রমণের হার নির্ভর করবে। বিশেষ করে তরুণদের টিকা দেওয়া সম্ভব হলে এটি নিম্নমুখী হবে বলে মনে করেন অধ্যাপক স্টিভেন।

ব্রিটেনে প্রাপ্তবয়স্ক এক তৃতীয়াংশ মানুষ টিকার দুটি ডোজ সম্পন্ন করেছে। আর তিন চতুর্থাংশ মানুষ একটি ডোজ নিয়েছে। ডেল্টা ধরনে টিকার কার্যকারিতা কম হলেও, দুটি ডোজ গ্রহণকারীদের মধ্যে মৃদু সংক্রমণ হচ্ছে এবং অন্যান্য রোগ থেকে সুরক্ষা দিচ্ছে বলে বিভিন্ন সমীক্ষায় এসেছে।


আরও দেখুন: