দরিদ্র দেশগুলোকে ১০০ কোটি ডোজ টিকা দিবে জি-৭

অনলাইন ডেস্ক
2021-06-14 04:19:24
দরিদ্র দেশগুলোকে ১০০ কোটি ডোজ টিকা দিবে জি-৭

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন

মহামারি নিয়ন্ত্রণে বড় ধরণের পদক্ষেপ নিতে যাচ্ছে বিশ্বের শীর্ষ শিল্পোন্নত দেশগুলোর জোট জি-৭।  সংস্থাটি করোনা নিয়ন্ত্রণে দরিদ্র দেশগুলোকে ১০০ কোটি ডোজ করোনাভাইরাসের টিকা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

এ তথ্য জানিয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। জি-৭ সম্মেলন শেষে তিনি বলেন, বিশ্বজুড়ে মানুষকে টিকা দেওয়ার ক্ষেত্রে এটি একটি বড় পদক্ষেপ।

বিবিসির খবরে বলা হয়, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ছাড়াও জি-৭ সম্মেলনে অংশ নেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল, জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা ও ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি।

বরিস জনসন জি–৭ এর প্রশংসা করে বলেন, কিছু কিছু দেশ টিকা পাওয়ার ক্ষেত্রে ‘জাতীয়তাবাদী আচরণ’করলেও আমরা তা বাতিল করে দিয়েছি। তিনি আরো বলেন, জি–৭ এর এই সিন্ধান্তের মধ্য দিয়ে গণতান্ত্রিক মূল্যবোধের বিষয়টি প্রকাশ পাবে।

প্রতিশ্রুতি দেওয়া দরিদ্র দেশগুলোকে নিজ থেকে অথবা বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভ্যাক্স কর্মসূচিতে এসব টিকা তুলে দেবেন বলে জানিয়েছে সংস্থাটি। দ্রুতই এই টিকা তৈরি করে বিতরন করে হবে বলে জানিয়েছেন বরিস জনসন।

শীর্ষ শিল্পোন্নত দেশগুলোর জোটের এ সম্মেলন দুই বছর পর অনুষ্ঠিত হলো। এবারের সম্মেলন অনুষ্ঠিত হয় যুক্তরাজ্যের দক্ষিণ-পশ্চিম ইংল্যান্ডের কর্নওয়ালের কারবিস বেতে।


আরও দেখুন: