দরিদ্র দেশে গুলোকে ১০০ কোটি ডোজ টিকা দেবে জি-৭

অনলাইন ডেস্ক
2021-06-11 01:04:50
দরিদ্র দেশে গুলোকে ১০০ কোটি ডোজ টিকা দেবে জি-৭

এর আগে ফাইজারের ৫০ কোটি ডোজ টিকা বিতরণের কথা জানান জো বাইডেন

করোনা মহামারি মোকাবিলায় দরিদ্র দেশগুলোকে ১০০ কোটি ডোজ টিকা দিতে উন্নত দেশগুলোর জোট জি-৭ রাজি হবে বলে আশা করছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন।

ফাইজারের ৫০ কোটি ডোজ টিকা বিতরণের বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ঘোষণার ঘণ্টাখানেকের মধ্যেই তিনি এ আশার কথা শোনান বলে খবর দিয়েছে রয়টার্স।

যুক্তরাজ্যের পক্ষ থেকে জনসন প্রতিশ্রুতি দেন, উদ্বৃত্ত থাকা কমপক্ষে ১০ কোটি ডোজ টিকা দরিদ্র দেশগুলোতে বিতরণ করবে তার দেশ।

তিনি বলেন, ‘যুক্তরাজ্যের টিকাদান কর্মসূচির সাফল্যের ফলে আমরা একটি অবস্থানে যেতে পেরেছি। এখন আমাদের কাছে উদ্বৃত্ত ডোজ রয়েছে এবং এগুলো যাদের দরকার, আমরা তাদের দেব।’

জন ইতিমধ্যে ২০২২ সালের মধ্যে বিশ্বজুড়ে করোনার টিকাদান শেষ করার জন্য টিকা বিতরণের প্রতিশ্রুতি চেয়ে জি-৭ জোট নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন।

ব্রিটেনের কারবিস বে-তে আজ শুক্রবার (১১ জুন) শুরু হতে যাওয়া তিন দিনের এই শীর্ষ সম্মেলনে ১০০ কোটি ডোজ টিকা দাতব্য সহায়তা হিসেবে বিতরণের ঘোষণা আসতে পারে বলে আশা করা হচ্ছে।

তবে একটি পক্ষ এ পরিকল্পনার সমালোচনা করে বলছে, এই উদ্যোগ হবে সাগরে কয়েক ফোটা পানি ফেলার মতো ঘটনা। অক্সফামের হিসাবে প্রায় ৪০০ কোটি মানুষ টিকার জন্য কোভ্যাক্সের ওপর নির্ভর করে আছে, যে কর্মসূচির মাধ্যমে নিম্ন ও মধ্য আয়ের দেশগুলোতে টিকা বিতরণ করা হচ্ছে।


আরও দেখুন: