চীনে শিশুদের সিনোভ্যাক দেয়ার জরুরি অনুমোদন

অনলাইন ডেস্ক
2021-06-05 00:11:21
চীনে শিশুদের সিনোভ্যাক দেয়ার জরুরি অনুমোদন

গত ৩ জুন পর্যন্ত ৭২ কোটি ৫৫ লাখ ডোজ টিকা দিয়েছে

চীনে ৩ থেকে ১৭ বছর বয়সীদের সিনোভ্যাকের টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছে। গতকাল শুক্রবার রাষ্ট্রীয় টেলিভিশনে এ অনুমোদনের কথা জানিয়েছেন সিনোভ্যাক বায়োটেকের চেয়ারম্যান ইন ওয়েডং।

রয়টার্স বলছে, চীন সরকার দেশটিতে টিকা প্রদান জোরদার করেছে। গত ৩ জুন পর্যন্ত ৭২ কোটি ৫৫ লাখ ডোজ টিকা দিয়েছে। এতদিন শুধুমাত্র ১৮ বছরের বেশি বয়সীদের টিকা দেওয়া হচ্ছে।

ইন ওয়েডং জানান, তরুণ জনগোষ্ঠীকে টিকা দেওয়া নির্ভর করছে চীনের স্বাস্থ্য কর্তৃপক্ষের টিকাদান কৌশল কী তার ওপর। বয়স্কদের তুলনায় তরুণদের টিকা প্রদানকে কম গুরুত্ব দেওয়া হয়েছে। ফলে করোনা সংক্রমণের পর অনেক তরুণের গুরুতর উপসর্গ দেখা দিচ্ছে।

সিনোভ্যাকের প্রথম ও দ্বিতীয় পর্যায়ের ট্রায়ালের ফলাফলে দেখা গেছে, ৩ থেকে ১৭ বছর বয়সীদের শরীরে করোনার প্রতিরোধ ব্যবস্থা খুবই ভালো হচ্ছে এবং এর ফলে আক্রান্ত হলেও মৃদু উপসর্গ দেখা গেছে।

চীনে রাষ্ট্রীয় নিয়ন্ত্রিত ওষুধ উৎপাদন প্রতিষ্ঠান সিনোফার্মের দুই ডোজ টিকা দেওয়া হয়। সিনোভ্যাকও একই রকম প্রযুক্তি ব্যবহার করে টিকা উৎপাদন করছে এবং তরুণদের ওপর টিকা প্রয়োগের ছাড়পত্র চেয়ে এ-সংক্রান্ত তথ্য জমা দিয়েছে তারা।

এ ছাড়া আলাদা প্রযুক্তি ব্যবহার করে টিকা উৎপাদনে যুক্ত দেশটির ক্যানসিনো বায়োলজিও একই বয়সীদের ওপর টিকার দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল চালাচ্ছে।


আরও দেখুন: