বয়স্কদের টিকাদানে মৃত্যু কমেছে ৯৫ শতাংশ

অনলাইন ডেস্ক
2021-06-02 02:16:17
বয়স্কদের টিকাদানে মৃত্যু কমেছে ৯৫ শতাংশ

শিশু-কিশোরদের টিকা দেওয়া না হলেও, তাদের মধ্যে সংক্রমণ খুবই কম ছিল

ব্রাজিলে একটি শহরে পরীক্ষামূলক বেশিরভাগ বয়স্কদের টিকা দেওয়ার পর, সেখানে করোনায় মৃত্যুহার ৯৫ শতাংশ কমে গেছে বলে জানিয়েছেন গবেষকরা।

বিবিসি বলছে, ৪৫ হাজার বাসিন্দার সেরেনা শহরে গণটিকা কার্যক্রম চালানো হয়। চীনের তৈরি করোনাভ্যাক টিকা দেওয়ার পর সেখানে করোনার সংক্রমণ নিম্নমুখী দেখা যায়।

গবেষক দল বলেছে, শহরটিতে যাদের টিকা দেওয়া হয়নি, তারাও একই কারণে সুরক্ষিত থেকেছেন। এরপরই গবেষকরা মনে করছেন, মহামারি নিয়ন্ত্রণে আনতে হলে ৭৫ শতাংশ মানুষকে করোনা টিকার পূর্ণ ডোজ দিতে হবে।

করোনায় ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে প্রথমসারিতে রয়েছে ব্রাজিল। দেশটিতে প্রায় ৪ লাখ ৬৩ হাজার মানুষের মৃত্যু হয়েছে করোনায়। তবে সংকটের কারণে ব্রাজিলে টিকাদানে ধীরগতি দেখা দেয়। অবশ্য শুরু থেকে সরকারের অব্যবস্থাপনার কারণেও দেশটিতে দৈনিক সংক্রমণ ও মৃত্যু চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছিল।

ব্রাজিলের দক্ষিণ-পূর্বাঞ্চলের সাও পাওলো প্রদেশের সেরেনা শহরে ফেব্রুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত এ পরীক্ষা চালায় করোনাভ্যাক টিকার উৎপাদক চীনের সিনোভ্যাক বায়োটেকের সাথে সম্পৃক্ত বুটানটান ইনস্টিটিউট।

করোনা শনাক্তে শহরটি চার ভাগে ভাগ করা হয়। গবেষক দল বলেছে, তিনটি এলাকায় তারা ১৮ ঊর্ধ্ব বয়সী ৭৫ শতাংশ মানুষকে টিকার দুটি ডোজ দিতে সক্ষম হন। এসব অঞ্চলে ৯৫ শতাংশ বয়স্করা টিকা গ্রহণের পর দেখা গেছে, করোনায় মৃত্যুহার ৯৫ শতাংশ কমেছে। সংক্রমণ নিয়ে হাসপাতালে ভর্তি হ্রাস পেয়েছে ৮৬ শতাংশ। আর উপসর্গ কমেছে ৮০ শতাংশ।

বুটানটানের গবেষণা পরিচালক রিকার্ডো প্লাসিয়াস বলেছেন, টিকাদানের মূল ফলাফল এসে দাঁড়িয়েছে ৭৫ শতাংশে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়, সব নাগরিককে টিকা দেওয়া ছাড়া মহামারি নিয়ন্ত্রণ করা সম্ভব হবে না।

তিনি বলেন, শিশু-কিশোরদের টিকা দেওয়া না হলেও, তাদের মধ্যে সংক্রমণ খুবই কম ছিল। এটি ইঙ্গিত করে, শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার জন্য শিশু-কিশোরদের টিকাদানের প্রয়োজন নেই।

রিকার্ডো প্লাসিয়াসে তথ্যে, করোনাভ্যাক টিকাটি পি.১ বা করোনার ‘গাম’ ধরনের বিরুদ্ধেও কার্যকর। এ ধরনটি প্রথম ব্রাজিলের উত্তরাঞ্চলের শহর মোনাস শহরে শনাক্ত হয়েছিল। বলা হয়, করোনার এ ধরনের কারণেই ব্রাজিলে এত বেশি সংক্রমণ ও মৃত্যুর ঘটনা ঘটেছে।


আরও দেখুন: