চীনে প্রথমবারের মতো মানব শরীরে ‘বার্ড ফ্লু’ শনাক্ত

অনলাইন ডেস্ক
2021-06-01 09:52:19
চীনে প্রথমবারের মতো মানব শরীরে ‘বার্ড ফ্লু’ শনাক্ত

কীভাবে ওই ব্যক্তি এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন সে বিষয়ে বিস্তারিত কিছু জানা যায়নি।

চীনে প্রথমবারের মতো ৪১ বছর বয়সী এক ব্যক্তির শরীরে ‘বার্ড ফ্লু’র এইচ১০এন৩ ধরন শনাক্ত হয়েছে। মানব শরীরে ‘বার্ড ফ্লু’র এ ধরনের সংক্রমণ এটাই প্রথম।

আক্রান্ত ওই ব্যক্তি চীনের পূর্বাঞ্চলীয় জিয়াংসু প্রদেশের ঝেনজিয়াং শহরের বাসিন্দা বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন (এনএইচসি) এক বিবৃতিতে জানায়, জ্বর ও অন্যান্য উপসর্গ দেখা দিলে গত ২৮ এপ্রিল ওই ব্যক্তিকে হাসপাতালে ভর্তি করানো হয়।

গত ২৮ মে নমুনা পরীক্ষায় ওই ব্যক্তির শরীরে এইচ১০এন৩ এভিয়ান ইনফ্লুয়েঞ্জা ভাইরাস শনাক্ত হয়। তবে কীভাবে তিনি এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন সে বিষয়ে বিস্তারিত কিছু বলা হয়নি।

ওই ব্যক্তির অবস্থা স্থিতিশীল রয়েছে। তাকে হাসপাতাল থেকে ছাড়পত্র দেওয়া যাবে। তার সংস্পর্শে আসা কারও মধ্যে এই ভাইরাসের সংক্রমণ পাওয়া যায়নি।

এনএইচসি বলেছে, পোল্ট্রি থেকে ছড়ানো ‘বার্ড ফ্লু’র এইচ১০এন৩ ধরন তেমন সংক্রামক নয়, একটি কম গুরুতর। ব্যাপকহারে সংক্রমণ ছড়িয়ে পড়ার ঝুঁকি নেই বললেই চলে।

এশিয়া-প্যাসিফিক অঞ্চলের খাদ্য ও কৃষি সংস্থার ইমার্জেন্সি সেন্টার ফর ট্রান্সবাউন্ডারি এনিমেল ডিজিজ’র আঞ্চলিক ল্যাব সমন্বয়ক ফিলিপ ক্লায়েস বলেন, সচরাচর এই ভাইরাসের দেখা মেলে না।

তিনি বলেন, এশিয়া এবং উত্তর আমেরিকার নির্দিষ্ট কিছু অঞ্চলে ২০১৮ সাল নাগাদ ৪০ বছরে বিচ্ছিন্নভাবে ১৬০টি সংক্রমণের খবর পাওয়া গেছে যার অধিকাংশই ছিল বুনো পাখি এবং হাঁসের মধ্যে। এখন পর্যন্ত মুরগিতে এই ভাইরাস পাওয়া যায়নি।


আরও দেখুন: