ভারত-ইউকে মিলে জন্ম বিপজ্জনক ‘হাইব্রিড’ ধরন

অনলাইন ডেস্ক
2021-05-29 23:38:26
ভারত-ইউকে মিলে জন্ম বিপজ্জনক ‘হাইব্রিড’ ধরন

ভিয়েতনামের স্বাস্থ্যমন্ত্রী এ মিউটেশনকে ‘খুবই বিপজ্জনক’ বর্ণনা করেছেন

ভিয়েতনামে করোনাভাইরাসের একটি নতুন ধরন (ভ্যারিয়েন্ট) শনাক্ত হয়েছে। করোনার ভারত ও যুক্তরাজ্যের ধরনের সংমিশ্রণ জন্ম নেওয়া ‘হাইব্রিড’ ধরনটি বাতাসের মাধ্যমে দ্রুত ছড়াতে পারে বলে খবর দিয়েছে রয়টার্স।

ভিয়েতনামের স্বাস্থ্যমন্ত্রী নগুয়েন থানহ লং গতকাল শনিবার করোনার এ মিউটেশনকে ‘খুবই বিপজ্জনক’ হিসেবে বর্ণনা করেছেন।

করোনার নতুন ধরনটি নিয়ে একটি সরকারি বৈঠকে কথা বলেন ভিয়েতনামের স্বাস্থ্যমন্ত্রী। সেখানে তিনি বলেন, ‘ভিয়েতনাম করোনার একটি নতুন ধরন শনাক্ত করেছে। ভারত ও যুক্তরাজ্যে প্রথম শনাক্ত হওয়া করোনার দুটি বিদ্যমান ধরনের একটি মিশ্র বৈশিষ্ট্য রয়েছে ভিয়েতনামে শনাক্ত করোনার নতুন ধরনটিতে।’

নগুয়েন বলেন, ‘আগে শনাক্ত হওয়া করোনার সংস্করণগুলোর চেয়ে নতুন এই হাইব্রিড ধরন বেশি সংক্রামক, বিশেষ করে বাতাসে। ভিয়েতনামে নতুন শনাক্ত হওয়া রোগীদের মধ্যে পরীক্ষা চালিয়ে করোনার এ ধরন পাওয়া গেছে। নতুন শনাক্ত ধরনের জেনেটিক কোড শিগগির প্রকাশ করা হবে।’

করোনাভাইরাস প্রতিনিয়ত পরিবর্তিত হয়। পরিবর্তিত হয়ে নিজের নতুন নতুন ধরন তৈরি করে। ২০২০ সালের জানুয়ারিতে করোনা শনাক্ত হওয়ার পর এখন পর্যন্ত এ ভাইরাসের হাজারো মিউটেশন চিহ্নিত করা হয়েছে।

ভারতে শনাক্ত করোনার নতুন ধরনটি ‘বি.১.৬১৭.২’ নামে পরিচিত। গত অক্টোবরে এ ধরন শনাক্ত হয়। আর যুক্তরাজ্যে শনাক্ত করোনার নতুন ধরনটি ‘বি.১.১.৭’ নামে পরিচিত। যুক্তরাজ্যের চেয়ে করোনার ভারতীয় ধরনটি বেশি সংক্রামক বলে মত বিশেষজ্ঞদের। ভারতীয় ধরনকে ‘উদ্বেগজনক’ হিসেবে চিহ্নিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

করোনা নিয়ন্ত্রণে ভিয়েতনামের সফলতার ইতিহাস থাকলেও বর্তমানে দেশটিতে সংক্রমণ বাড়ছে। ভিয়েতনামে এখন পর্যন্ত ৬ হাজার ৭০০ জনের বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে অর্ধেকের বেশি রোগী শনাক্ত হয়েছে চলতি বছরের এপ্রিলের শেষ ভাগ থেকে শুরু করে বর্তমান সময় পর্যন্ত। দেশটিতে এখন পর্যন্ত করোনায় ৪৭ জন রোগীর মৃত্যু হয়েছে।


আরও দেখুন: