ভারতীয় ধরনে ৮৭ শতাংশ কার্যকর ফাইজার-অ্যাস্ট্রাজেনেকা

অনলাইন ডেস্ক
2021-05-23 00:35:02
ভারতীয় ধরনে ৮৭ শতাংশ কার্যকর ফাইজার-অ্যাস্ট্রাজেনেকা

সংগৃহীত ছবি

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা বা ফাইজার-বায়োএনটেকের টিকার দুই ডোজ করোনার ভারতীয় ধরনের (বি ১.৬১৭. ২) বিরুদ্ধে ৮০ শতাংশের বেশি কার্যকর। যুক্তরাজ্য সরকারের এক নতুন গবেষণায় এ তথ্য উঠে এসেছে বলে খবর দিয়েছে বিবিসি।

পাবলিক হেলথ ইংল্যান্ডের (পিএইচই) তথ্য-উপাত্তের ওপর ভিত্তি করে করা গবেষণার ফলাফলে দেখা গেছে, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা বা ফাইজার-বায়োএনটেকের টিকার দুই ডোজ করোনার ভারতীয় ধরনের বিরুদ্ধে ৮৭ শতাংশ সুরক্ষা দেয়।

নতুন গবেষণাটির ফলাফল চলতি সপ্তাহে যুক্তরাজ্য সরকারের নিউ অ্যান্ড ইমার্জিং রেসপিরেটরি ভাইরাস থ্রেটস অ্যাডভাইজরি গ্রুপের বৈঠকে উপস্থাপন করা হয়।

ভারতে শনাক্ত করোনার ধরনটিকে (বি ১.৬১৭.২) অতিসংক্রামক হিসেবে বিবেচনা করা হচ্ছে। এ ধরনকে ‘উদ্বেগজনক’ হিসেবে বর্ণনা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, বিশ্বের ৪৪টি দেশ ও এলাকায় এ ধরনের সংক্রমণ পৌঁছেছে।

গত বছরের ডিসেম্বরে যুক্তরাজ্য প্রথম অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা ব্যবহারের অনুমোদন দেয়। এই টিকা ‘কোভিশিল্ড’ নামে ভারতে উৎপাদন করছে সেরাম ইনস্টিটিউট।

ওদিকে মার্কিন ফার্মাসিউটিক্যাল কোম্পানি ফাইজার ও জার্মান প্রতিষ্ঠান বায়োএনটেক যৌথভাবে করোনাভাইরাসের টিকা তৈরি করেছে, যা ফাইজার-বায়োএনটেকের টিকা নামে পরিচিত। বিশ্বের প্রথম দেশ হিসেবে যুক্তরাজ্য গত বছরের ডিসেম্বরে ফাইজারের টিকার অনুমোদন দেয়। পরে অন্যান্য দেশও এই টিকার অনুমোদন দেয়।


আরও দেখুন: