একাকিত্ব মধ্য বয়সীদের ক্যান্সারের ঝুঁকি বাড়ায়

অনলাইন ডেস্ক
2021-05-05 10:53:22
একাকিত্ব মধ্য বয়সীদের ক্যান্সারের ঝুঁকি বাড়ায়

একাকিত্ব মধ্য বয়সীদের ক্যান্সারের ঝুঁকি বাড়ায় বলে এক গবেষণায় উঠে এসেছে। আর আক্রান্ত অবস্থায় একাকী থাকলে আরোগ্যলাভ আরও কঠিন হয়ে ওঠে।

সাইকিয়াট্রি রিসার্চ-এর মে সংখ্যায় ফিনল্যান্ডের এই গবেষণাটি প্রকাশিত হয় বলে চিকিৎসাবিষয়ক ওয়েবসাইট মেডস্কেপ জানিয়েছে।

দীর্ঘ ২০ বছর ধরে চালানো এই গবেষণায় আরও দেখা যায়, একাকিত্ব ক্যান্সারের ক্রমবর্ধমান ঝুঁকির সঙ্গে জড়িত, সামাজিক বিচ্ছিন্নতা নয়।

প্রধান গবেষক ইউনিভার্সিটি অব ইস্টার্ন ফিনল্যান্ড, কুওপিও’র পিইচডি শিক্ষার্থী সিইরি লিইসি ক্রাভ বলেন, এটা পরিষ্কার নয় যে, কেন ক্যান্সারের ঝুঁকির সঙ্গে সামাজিক বিচ্ছিন্নতার চেয়ে একাকিত্ব শক্তিশালীভাবে সম্পৃক্ত। তবে এর সঙ্গে আত্মতুষ্টির সম্পর্ক থাকতে পারে।

মেডস্কেপ মেডিকেল নিউজকে তিনি বলেন, ‘অনেকের ক্ষেত্রে তাদের সামাজিক যোগাযোগের পর্যায়টা সন্তোষজনক এবং এটি তেমন মনঃবেদনা বা ভোগান্তির কারণ হয় না। আর একাকিত্ব যাইহোক সাধারণত পরিস্থিতির সঙ্গে অসন্তোষ যোগ করে।’

যেই প্রক্রিয়া এই যোগসূত্রতা তৈরি করে সেটা অস্পষ্ট, তবে একটি সম্ভাবনা থাকে সেটা হলো প্রদাহ (ইনফ্লামেশন)।

ক্রাভ বলেন, ‘এটা বলা হচ্ছে যে, একাকিত্ব হাইপোথ্যালামিক-পিটুইটারি- অ্যাড্রিনাল অ্যাক্সিস (এইচপিএ অ্যাক্সিস) ফাংশনে ব্যঘাত ঘটাতে এবং অস্বাস্থ্যকর জীবন যাপন অথবা হতাশার মাধ্যমে সরাসরি নিম্ন মাত্রায় প্রদাহ (ইনফ্লামেশন) বাড়াতে পারে।‘

গবেষণার ফলাফল দেখে সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া উচিত, পরামর্শ ক্রাভের। তিনি বলেন, ‘স্বাস্থ্যের ওপর একাকিত্বের অনেক নেতিবাচক প্রভাব আছে; ক্যান্সারের ক্রমবর্ধমান ঝুঁকি তার মধ্যে একটি। তাই একাকিত্বের বিরুদ্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণ এবং রুটিন স্ক্রিনের মাধ্যমে নেতিবাচক প্রভাব রোধ করাটাই হবে গুরুত্বপূর্ণ।’

এই গবেষণার সঙ্গে যুক্ত নন জুলিয়ান হোল্ট-লুনস্টাড। এই পিএইচডিধারী বলেন, ‘সব ধরনের মৃত্যুর কারণ ও কার্ডিওভাসকুলার জটিলতার সঙ্গে সামাজিক বিচ্ছিন্নতা ও একাকিত্বকে সম্পর্কিত করে অনেক পাঠ্য আছে।’

জুলিয়ান হোল্ট-লুনস্টাড বলেন, আরও অনেক গবেষণা আছে কেবল সামাজিক বিচ্ছিন্নতা অথবা একাকিত্বের ওপর (আলাদাভাবে)। কিন্তু কম গবেষণাই দুটিকে একই স্যাম্পলের মধ্যে অন্তর্ভুক্ত করেছে।

তিনি বলেন, তাই এই গবেষণা সামাজিক বিচ্ছিন্নতা ও একাকিত্বে ভোগা কীভাবে ক্যান্সারে আক্রান্ত হওয়া এবং মৃত্যুহারের ক্ষেত্রে যুক্ত সেই বিষয়টি বুঝতে আরও ভালোভাবে সাহায্য করবে।

জুলিয়ান হোল্ট-লুনস্টাড যুক্তরাষ্ট্রের ইউটা অঙ্গরাজ্যের প্রোভো’র ব্রিগাম ইয়াং ইনিভার্সিটির সাইকোলজি অ্যান্ড নিউরোসাইয়েন্ট বিভাগের অধ্যাপক। স্বাস্থ্যের ওপর একাকিত্বের প্রভাব নিয়ে তার বহু গবেষণা প্রকাশিত হয়েছে। একাকিত্ব ও কোভিড-১৯ নিয়েও তার লেখা আছে।


আরও দেখুন: