টিকার মেধাসত্ত্ব উন্মুক্তের আহ্বান

অনলাইন ডেস্ক
2021-04-15 05:12:41
টিকার মেধাসত্ত্ব উন্মুক্তের আহ্বান

ছবি : সংগৃহীত

করোনাভাইরাস প্রতিরোধী টিকার মেধাসত্ত্ব বা প্যাটেন্ট নিয়ম উন্মুক্ত করে দেওয়ার জন্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতি আহ্বান জানানো হয়েছে।

৬০টির বেশি দেশের সাবেক সরকার প্রধান এবং শতাধিক নোবেল বিজয়ী এ আহ্বান জানিয়েছেন বলে খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বুধবার (১৪ এপ্রিল) বাইডেনকে লেখা যৌথ চিঠিতে এসব বিশিষ্টজনরা বলেন, ‘যুক্তরাষ্ট্র এ সুযোগ দিলে টিকার উৎপাদন জোরদার হবে এবং গরিব দেশগুলোর দীর্ঘ অপেক্ষার অবসান হবে।’ এ চিঠিটি সমন্বয় করেছে ৫০টির বেশি উন্নয়ন সংস্থার জোট দি পিপলস ভ্যাকসিন অ্যালায়েন্স।

বিবৃতিতে স্বাক্ষরকারী ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউন বলেন, ‘প্রেসিডেন্ট বাইডেন বলেছেন- মহামারী থেকে প্রত্যেকের সুরক্ষা নিশ্চিত করা ছাড়া একজনও নিরাপদ নয়। জি-৭ এর সম্মেলন ঘিরে তার সামনে থেকে নেতৃত্ব দেওয়ার সুযোগ তৈরি হয়েছে এবং যুক্তরাষ্ট্র এটি করতে সক্ষম হবে।’

চিঠিতে বাইডেনকে করোনা টিকা ও এ সংক্রান্ত চিকিৎসা বিষয়ে বিশ্ব বাণিজ্য সংস্থাকে দেওয়া দক্ষিণ আফ্রিকা ও ভারতের অস্থায়ী প্রস্তাব ফেরত দেওয়ার আহ্বান জানানো হয়েছে।

এতে আরও বলা হয়, বর্তমানে যে গতিতে টিকার উৎপাদন হচ্ছে, তাতে গরিব দেশগুলোকে এ টিকা পেতে ২০২৪ সাল পর্যন্ত অপেক্ষা করা ছাড়া উপায় থাকবে না।

অর্থনীতিতে নোবেল বিজয়ী জোসেফ স্টিগলিজ বলেছেন, ‘করোনার নতুন নতুন পরিবর্তনে প্রাণহানি বাড়ছে। প্রত্যেককে কার্যকর টিকা দেওয়ার মাধ্যমে সুরক্ষিত করতে আমাদের অর্থনৈতিক সংযোগগুলো আরও জোরদার করতে হবে।’

চিঠিতে স্বাক্ষরকারী নোবেল বিজয়ী অন্যান্যদের মধ্যে রয়েছেন ফ্রানকোয়েস হল্যান্দে, মের রবিনসন, ফার্নান্ডো হেনরিক কার্ডোসো, জুয়ান ম্যানুয়েল সান্তোস, এলেন জনসন সারলেফ, ফ্রান্স, আয়ারল্যান্ড, ব্রাজিল, কলম্বিয়া, লিবিয়ার সাবেক প্রেসিডেন্ট এবং নিউজিল্যান্ডের সাবেক প্রধানমন্ত্র্রী হিলেন ক্লার্ক রয়েছেন।


আরও দেখুন: