করোনা টিকা কেলেঙ্কারিতে ইকুয়েডরের স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ

ডক্টর টিভি ডেস্ক
2021-03-21 04:28:51
করোনা টিকা কেলেঙ্কারিতে ইকুয়েডরের স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ

ছবি- সংগৃহীত

দায়িত্ব নেয়ার ১৯ দিনের মাথায় ভ্যাকসিন কেলেঙ্কারি নিয়ে পদত্যাগ করেছেন ইকুয়েডরের স্বাস্থ্যমন্ত্রী রোডাল্ডফো ফারডান। পদত্যাগপত্রে স্বাস্থ্যমন্ত্রী রোডাল্ডফো ফারডান জানিয়েছেন, তিনি একান্ত ব্যক্তিগত কারণে পদত্যাগ করেছেন। খবর আলজাজিরার।

এর আগে রাজনীতিবিদ, শিক্ষাবিদ, সাংবাদিক ও প্রভাবশালীরা নিয়মবহির্ভূতভাবে টিকা নিচ্ছে এমন খবর প্রকাশ হওয়ার পর পদত্যাগ করেছিলেন তৎকালীন স্বাস্থ্যমন্ত্রী কারলোস জেভালোস।

আল জাজিরার খবরে বলা হয়েছে, দক্ষিণ আমেরিকার দেশটির স্বাস্থ্যমন্ত্রী এমন এক সময় পদত্যাগ করলেন যখন প্রসিকিউটররা নিয়মের বাইরে সরকার ঘনিষ্ঠ ব্যক্তিদের ভ্যাকসিন নেয়ার ঘটনা তদন্ত করছেন।

ইকুয়েডর প্রসিকিউটরদের তদন্তকারী দল রাজধানী কুইটোর একটি হাসপাতাল এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ে অভিযান পরিচালনা করেন। এরপর স্বাস্ব্যমন্ত্রী রোডাল্ডফো পদত্যাগ করেন।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের হিসেব থেকে পাওয়া তথ্যানুসারে, ইকুয়েডরে মোট করোনা শনাক্তের সংখ্যা তিন লাখ ৯ হাজার। আর করোনায় মৃত্যুবরণ করেছে ১৬ হাজার ৪০০ জন।

সরকারি তথ্যানুসারে, দেশটিতে এখন পর্যন্ত ১২ হাজার মানুষ টিকা গ্রহণ করেছে। লাতিন আমেরিকার যেসব দেশে করোনা ভ্যাকসিন কেলেঙ্কারির খবর প্রকাশ হয়েছে ইকুয়েডর তার মধ্যে অন্যতম। এর আগে আর্জেন্টিনায় ভিআইপি ভ্যাকসিন স্ক্যান্ডাল ধরা পড়ে। এছাড়া সাধারণ মানুষের আগে ৫০০ সরকারি কর্মকর্তা ভ্যাকসিন নেয়ার খবর প্রকাশের পর পেরুর স্বাস্থ্যমন্ত্রী পদত্যাগে বাধ্য হন।


আরও দেখুন: