ব্রাজিলের নতুন স্বাস্থ্যমন্ত্রী হৃদরোগ বিশেষজ্ঞ ডা. মার্সেলো কুইরোগা

ডক্টর টিভি ডেস্ক
0000-00-00 00:00:00
ব্রাজিলের নতুন স্বাস্থ্যমন্ত্রী হৃদরোগ বিশেষজ্ঞ ডা. মার্সেলো কুইরোগা

ডা. মার্সেলো কুইরোগা।

ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রী হিসেবে নিয়োগ পাচ্ছেন দেশটির প্রখ্যাত হৃদরোগ বিশেষজ্ঞ ডা. মার্সেলো কুইরোগা।

সোমবার ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো এ ঘোষণা দেন।  খবর এএফপির।

খবরে বলা হয়, এ নিয়ে ৩ স্বাস্থ্যমন্ত্রীকে বরখাস্ত করেছে ব্রাজিল সরকার। মার্সেলো কুইরোগা হচ্ছেন মহামারীকালীন চতুর্থ স্বাস্থ্যমন্ত্রী।

দ্য ওয়াল স্ট্রিট জার্নাল জানায়, ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রী হিসেবে সেনাবাহিনীর জেনারেলের বদলে একজন চিকিৎসক নিয়োগ পেতে যাচ্ছেন। 

মহামারি করোনাভাইরাস চলাকালে এ পদে এর আগে তিনজন পর্যায়ক্রমে নিয়োগ পান। ডা. মার্সেলো কুইরোগা হবেন চতুর্থ স্বাস্থ্যমন্ত্রী।

এদিকে কোভিড-১৯ রোগে আক্রান্তের সংখ্যা বেড়েই চলায় দেশের স্বাস্থ্য ব্যবস্থা একেবারে ভেঙে পড়েছে।  

বোলসোনারো আলভোরাদা প্রেসিডেন্ট প্রাসাদে তার সমর্থকদের সাথে এক বৈঠকে বলেন, চিকিৎসক মার্সেলো কুইরোগাকে স্বাস্থ্য মন্ত্রণালয়ে নিয়োগ দেয়ার ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এ নিয়োগ প্রক্রিয়া চূড়ান্ত করতে এক বা দুই সপ্তাহ সময় লাগতে পারে।

মার্সেলো কুইরোগা সম্পর্কে ব্রাজিলের প্রেসিডেন্ট বলেন, মার্সেলো কুইরোগা একজন জ্ঞানী মানুষ। তিনি স্বাস্থ্যখাত সম্পর্কে অনেক বেশি জানেন। তিনি মহামারী করোনাভাইরাস সংক্রমণ ও মৃত্যুরোধে যথাযথ পদক্ষেপ নিতে পারবেন বলে আমরা আশা করছি। তার পদক্ষেপের কারণে বিশ্বব্যাপী সংক্রমণ প্রতিরোধও সম্ভব হবে বলে আমরা আশাবাদী। 

এদিকে স্বাস্থ্যমন্ত্রী হওয়ার আলোচনায় ছিলেন দেশটির এক নারী কার্ডিওলজিস্ট।

রোববার ডা. লুডমিলা রাজ্জার নামের ওই চিকিৎসক দেশটির প্রেসিডেন্ট প্রাসাদ থেকে বেরিয়ে সিএনএনের মুখোমুখি হন। তিনি বলেন, আমি দুই দিন ধরে মতবিনিময় করেছি। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে, টেকনিক্যাল কারণে এখন আমার মন্ত্রী হওয়ার সময় নয়। আমি একজন চিকিৎসক, আমি একজন বিজ্ঞানী (...) কোনো প্রত্যাশা বা আদর্শ বিজ্ঞানের নির্দেশনার চেয়ে উপরে নয়। 

সূত্র: এএফপি, ওয়াল স্ট্রিট জার্নাল, সিএনএন


আরও দেখুন: