করোনা মোকাবেলায় ১২ সদস্যের কমিটি করতে যাচ্ছেন বাইডেন

ডক্টর টিভি রিপোর্ট
2020-11-08 03:17:55
করোনা মোকাবেলায় ১২ সদস্যের কমিটি করতে যাচ্ছেন বাইডেন

আমেরিকার নব-নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন

আমেরিকার নব-নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন তার নির্বাচনী প্ররোচনার অন্যতম প্রতিশ্রুতি ছিল করোনা ভাইরাস মোকাবেলা করা। এই জন্য এটি বাস্তবায়নে আগামীকাল সোমবার তিনি ১২ সদস্যের একটি টাস্ক ফোর্স বা বিশেষ কার্যকরী দল গঠন করতে যাচ্ছেন। যাতে এটি মহামারির কারণে ক্ষতিগ্রস্ত মার্কিন অর্থনীতি এবং লক্ষ লক্ষ সংক্রমিতদের জন্য ফলপ্রসূ হয়।

গত শনিবার জো বাইডেন বলেন, এই মহামারি দূর করতে আমি কোন প্রচেষ্টাই বাকি রাখবো না, এমনকি আমার দেয়া কোন প্রতিশ্রুতি। নির্বাচনে বিজয়ী হওয়ার পর ডেলাওয়ার অঙ্গরাজ্যের উইলমিংটনে বক্তৃতায় তিনি বলেন, এই প্যানেলটি রূপান্তর করা হবে করোনা ভাইরাস প্রতিরোধ পরিকল্পনার একটি কার্যকরী নীল নকশায়। যেটি বিজ্ঞানের মূলভিত্তির উপর এর গঠন করা হবে।

টাস্ক ফোর্সের কো-চেয়ার করা হবে আমেরিকার সাবেক সার্জন জেনারেল বিবেক মার্থি, সাবেক ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন কমিশনার ডেভিড ক্যাসলার এবং ইয়েল ইউনিভার্সিটির পাবলিক হেলথের অধ্যাপক ড. মার্সেলা নুনেজ-স্মিথ। বাইডেনের পরিকল্পনা অনুযায়ী বিশিষ্ট এই ব্যক্তিরা সংশ্লিষ্ট বিষয়ে বেশ পরিচিত। তাছাড়া এখানে বারাক ওবামার স্বাস্থ্য প্রশাসনের সাবেক উপদেষ্টা এজেকিয়েল ইমানুয়েলকেও অন্তর্ভুক্ত করা হবে।

বাইডেন প্রতিজ্ঞা করেছে মহামারি প্রতিরোধে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চেয়ে বড় ভূমিকা রাখার। আমেরিকার ৯.৮ মিলিয়ন মানুষ করোনায় আক্রান্ত হয়েছে এবং দুই লাখ ৩৭ হাজার মানুষ মারা গেছে। তাছাড়া সেখানে প্রতিনিয়ত আক্রান্তদের সংখ্যা বেড়েই চলেছে।

বাইডেনের নির্বাচনী প্ররোচনায় গভীরভাবে সংযুক্ত ছিলেন ক্যাসলার এবং মার্থি। তারা নিরাপদ ক্যাম্পেইনে, করোনা মোকাবেলায় পরিকল্পনার এবং নীতি নির্ধারণে ভূমিকা রাখতেন।

মহামারিতে বাইডেনের পরিকল্পনা হচ্ছে করোনা পরীক্ষার ক্ষমতা বাড়ানো, ব্যবসার জন্য অর্থায়ন, নিরাপদে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো পুনরায় খোলা এবং করোনা ভ্যাকসিন বিনামূল্যে ন্যায়সঙ্গতভাবে বিতরণ করা।

সূত্র- ব্লুমবার্গ, এনবিসি নিউজ


আরও দেখুন: