চিকিৎসক ও রোগীরাও বাইডেনের মেডিকেয়ারের পক্ষে

ডক্টর টিভি রিপোর্ট
2020-11-07 02:30:09
চিকিৎসক ও রোগীরাও বাইডেনের মেডিকেয়ারের পক্ষে

প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন

মেডিকেয়ার হল আমেরিকার ফেডারেল স্বাস্থ্য বীমা প্রোগ্রাম। ৬৫ বছর বয়স হলেই মার্কিন নাগরিকেরা এই বিমা করতে পারেন। তবে, শারীরিকভাবে প্রতিবন্ধীরাও এই বীমা করার যোগ্যতা রাখেন।

গত বুধবার আমেরিকায় অনুষ্ঠিত নির্বাচনের আগেই ওবামা কেয়ার বা অ্যাফরডেবল কেয়ার অ্যাক্ট (এসিএ)-এ গতি এনেছে বলে এক জরিপ বিশ্লেষণ করে জানিয়েছে মার্কিন সাময়িকী ফোর্বস। প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে বিজয়ের দ্বারপ্রান্তে থাকা জো বাইডেন সেখানকার স্বাস্থ্যখাত সংস্কারের জন্য নানা প্রস্তাব দিয়েছেন। তিনি ৬০ বছর কিংবা এর কাছাকাছি বয়সীদের এই বীমার আওতায় আনার কথা বলেছেন। সেখানে তিনি পাবলিক অপশন বা সরকারি সেবার পাশাপাশি ব্যক্তিগত পরিকল্পনায় সেবা গ্রহণের কথাও উল্লেখ করেছেন।

সাবেক মার্কিন এই ভাইস প্রেসিডেন্ট গত এপ্রিলে তার প্রস্তাবনা উত্থাপন করেন। সেখানে মেডিকেয়ারে তিনি ৬০ থেকে ৬৪ বছর বয়সীদের অন্তর্ভুক্ত করার কথা বলেছেন। এমনকি ৫৫ কিংবা ৫০ বছর বয়সীদেরও যোগ্য করার কথা উল্লেখ করেছেন। বাইডেনের প্রস্তাবনাটি এর আগে করা ডেমোক্রেটদের প্রস্তাবনার চেয়ে কম খরচের হবে বলে জানানো হয়।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে পরাজয়ই হচ্ছে বড় হাতিয়ার এই প্রস্তাবনা বাস্তবায়নের জন্য। হোয়াইট হাউজ এবং কংগ্রেসের দখল নিতে পারলে এটি হবে সবচেয়ে বড় সুযোগ ডেমোক্রেটদের জন্যে।

নির্বাচনের সপ্তাহখানেক আগে একটি জরিপ করা হয় ইহেল্থের মাধ্যমে ২১শ' মেডিকেয়ার সুবিধাভোগীর উপর। এই সুবিধাভোগীরা মেডিকেয়ার বীমা প্লান ক্রয় করেছিল অবশ্য কোম্পানির মাধ্যমে।

ইহেল্থ বলেছে, অধিকাংশ মেডিকেয়ারের সুবিধাভোগীরা বলছে বীমাটি পাওয়ার জন্য বয়সের যোগ্যতা আরও কমানো উচিত। ৬০ থেকে ৬৪ বছর বয়সীদেরও এই যোগ্যতায় আনা ভালো হবে বলে মনে করেন ৬০ পারসেন্ট জরিপের উত্তরদাতা। ১৬ পারসেন্ট মনে করে এটি উচিৎ নয় এবং ২৪ পারসেন্ট উত্তরদাতা এই বিষয়ে সিদ্ধান্তহীনতায় ছিলেন।

ইহেল্থের এই বিশ্লেষণটা হচ্ছে মেডিকেয়ার বিমা করার জন্য ৬৫ বছর কম বয়সীদের সুযোগদানের অনুকূলে করা সর্বশেষ জরিপ।

দশ বছর আগে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার করা এসিএ পুরোপুরি বাস্তবায়নের লক্ষ্যে বাইডেনের মেডিকেয়ার প্রস্তাব তারই অংশ। কিন্তু প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এটি বাতিল করতে উঠেপড়ে লেগেছে। বিচারপতি নিয়োগ থেকে শুরু করে রিপাবলিকান অ্যাটর্নি জেনারেল এটি বাতিলের জন্য কাজ করে যাচ্ছেন।

যুক্তরাষ্ট্রের এএমএন হেল্থকেয়ারের চিকিৎসক মেরিট হকিন্স দ্বারা একটি জরিপ পরিচালনা করা হয়। গত সপ্তাহে প্রকাশিত এই জরিপটি ১২শ' চিকিৎসকের উপর করা হয়। মেরিট হকিন্স বলেন, ৬৭ পারসেন্ট চিকিৎসক মতামত দিয়েছেন পাবলিক-প্রাইভেট অপশন রেখে আমেরিকায় দুই স্তরের আগামী স্বাস্থ্য সেবা বাস্তবায়নের লক্ষ্যে।

তিনি আরও বলেন, চিকিৎসকেরা অপ্রতিরোধভাবে সরকারি অর্থায়নে পদমর্যাদা পাচ্ছেন এবং পরিচালিত হচ্ছেন এবং বেতন পাচ্ছেন মেডিকেয়ারে সব নিয়ম মেনেই।


আরও দেখুন: