কোভিড মোকাবেলায় ভিটামিন ডি'র কার্যকারিতা নিয়ে ট্রায়াল

অনলাইন ডেস্ক
2020-10-14 04:49:35
কোভিড মোকাবেলায় ভিটামিন ডি'র কার্যকারিতা নিয়ে ট্রায়াল

ছবি- বিবিসি ।

লন্ডনের একদল বিজ্ঞানী কিছু সেচ্ছাসেবক খুঁজছে একটি ট্রায়ালের জন্য। পর্যবেক্ষণের উদ্দেশ্যে তাদেরকে কোভিড মোকাবেলার জন্য ভিটামিন ডি দেয়া হবে যে এটা কতটা কার্যকরী রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর ক্ষেত্রে। খবর- বিবিসি।

যারা এই ট্রায়ালে অংশ নিবেন তাদেরকে ডাকের মাধ্যমে তাদের বাড়িতে ভিটামিন ডি'র বড়ি পাঠানো হবে। যারা ফিঙ্গার-প্রিক টেস্টের মাধ্যমে ভিটামিন ডি এর অভাবে আছেন বলে প্রমাণিত হবে তাদেরক এই বড়ি প্রতিদিন করে টানা ছয় মাস গ্রহণ করতে হবে।

ইতিমধ্যে যুক্তরাজ্যের অধিবাসীদের ভিটামিন ডি গ্রহণ করার জন্য পরামর্শ দেয়া হয়েছে বিশেষ করে শীতে যখন ভিটামিন ডি স্বল্পতায় থাকে মানুষেরা। এটি শুধুমাত্র সংক্রমণ রোধের জন্য না সাধারণ স্বাস্থ্যের উন্নতির জন্যেও পরামর্শ দেয়া হচ্ছে।

ভিটামিন ডি'র স্বল্পতা বয়স্ক মানুষের মধ্যে বেশি থাকে। তবে, অতিরিক্ত ওজন, ব্লাক এবং এশিয়ার লোকসহ যারা কোভিড-১৯ এর উচ্চ ঝুঁকিতে রয়েছেন তারাও এর স্বল্পতায় রয়েছেন।

লন্ডনের কুইন মেরি বিশ্ববিদ্যালয়ের গবেষকদের তত্ত্বাবধানে এই ট্রায়ালটি পরিচালিত হচ্ছে। এর অর্থায়নে আছেন বার্টস চ্যারিটি। এখানে ভিটামিন ডি'র রেগ্যুলার সাপলিমেন্টস-এর তুলনায় উচ্চ ক্ষমতাশীল ডোজ ব্যবহার করা হবে।

এ বিষয়ে ট্রায়ালটির প্রধান গবেষক ডেভিড জোলিফি বলেছেন, সম্ভাব্য প্রশ্নের নির্দিষ্ট উত্তর দিবে এই ট্রায়ালটি। ভিটামিন ডি আসলেই কোভিড-১৯ থেকে সুরক্ষা দিবে কিনা সেটা জানা যাবে।

তিনি আরও বলেন, ভিটামিন ডি সাপ্লিমেন্টস সরবরাহে ঝুঁকি কম, খরচ কম। যদি ফলপ্রসু হিসেবে প্রমাণিত হয়, তাহলে এটি সারাবিশ্বে ভাইরাসটির বিরুদ্ধে লড়াই করতে পারবে।

বলা হচ্ছে, যদিও ভিটামিন ডি সাপ্লিমেন্টস খুব নিরাপদ কিন্তু প্রতিদিন সুপারিশের অতিরিক্ত গ্রহণ করার ফলে দীর্ঘ মেয়াদী বিপদেরও কারণ হতে পারে।


আরও দেখুন: