ফ্যাটি লিভার নির্ণয়, চিকিৎসা ও প্রতিরোধে সমসাময়িক অগ্রগতি

অধ্যাপক ডা. মবিন খান
2023-09-30 16:07:21
ফ্যাটি লিভার নির্ণয়, চিকিৎসা ও প্রতিরোধে সমসাময়িক অগ্রগতি

ফ্যাটি লিভার রোগ (ইনসেটে অধ্যাপক ডা. মবিন খান)

নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজ (এনএএফএলডি) রোগে একজন ব্যাক্তির লিভারে অতিরিক্ত চর্বি জমা হয়। তবে চর্বি জমার এই প্রক্রিয়াটি ভারী অ্যালকোহল ব্যবহার দ্বারা সৃষ্ট নয়। যখন ভারী অ্যালকোহল ব্যবহার লিভারে চর্বি তৈরি করে, তখন এই অবস্থাকে অ্যালকোহল-সম্পর্কিত লিভার ডিজিজ বলা হয়। সাম্প্রতিক বছরগুলিতে চিকিৎসক ও বিজ্ঞানীরা এনএএফএলডিকে মেটাবলিক ডিসফাংশন-সম্পর্কিত স্টেটোটিক লিভার ডিজিজ (MASLD) বলছেন।

এনএএফএলডি সাধারণত ফ্যাটি লিভার (স্টেটোসিস) থেকে শুরু করে নন-অ্যালকোহলিক স্টেটোহেপাটাইটিস (ন্যাশ) পর্যন্ত লিভারের বিভিন্ন রোগকে বোঝায়। লিভারের প্রদাহ থেকে ফাইব্রোসিস, সিরোসিস এবং এমনকি হেপাটোসেলুলার কার্সিনোমা তথা লিভার ক্যান্সারও হতে পারে।

সারা বিশ্বে ফ্যাটি লিভার রোগের বোঝা জ্যামিতিক হারে বাড়ছে। সাম্প্রতিক সময়ের একটি গবেষণা অনুসারে, ১৯৯০ থেকে ১৯৯৬ সালে এনএএফএলডি-এর প্রাদুর্ভাব ছিল ২৫.৩%। যা ২০১৬-১৯ সাল নাগাদ বেড়ে হয়েছে ৩৮.০%। বাংলাদেশে জনসংখ্যার প্রায় এক-তৃতীয়াংশ এই রোগে আক্রান্ত।

ফ্যাটি লিভারের লক্ষণঃ

ফ্যাটি লিভার রোগের লক্ষণগুলো রোগের তীব্রতা এবং অন্তর্নিহিত কারণের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। সাধারণত একজন ফ্যাট লিভার যে লক্ষণগুলো নি আসতে পারে তা নিম্নরূপ:

• উপসর্গহীন: প্রাথমিক পর্যায়ে, ফ্যাটি লিভার রোগের উল্লেখযোগ্য কোন লক্ষণ দেখা দেয় না। এটি প্রায়ই রুটিন মেডিকেল চেক-আপ বা ইমেজিং পরীক্ষার সময় ঘটনাক্রমে সনাক্ত করা হয়।

• ক্লান্তি: ফ্যাটি লিভার রোগে আক্রান্ত অনেক ব্যক্তি ক্রমাগতভাবে ক্লান্তি এবং শক্তির অভাব অনুভব করেন।

• পেটে অস্বস্তি: কিছু লোক পেটের উপরের ডানদিকের চতুর্ভুজ অংশে অস্বস্তি বা ব্যথা অনুভব করতে পারেন।

• হেপাটোমেগালি: এ রোগে লিভার বড় হয়ে যেতে পারে, যা শারীরিক পরীক্ষার সময় সনাক্ত করা যেতে পারে।

• রক্তে লিভার এনজাইম বৃদ্ধি: রক্ত পরীক্ষায় লিভারের এনজাইম উচ্চ মাত্রায় পাওয়া যেতে পারে, যেমন- অ্যালানাইন অ্যামিনোট্রান্সফেরেজ (ALT) এবং অ্যাসপার্টেট অ্যামিনোট্রান্সফেরেজ (AST), যা লিভারের প্রদাহ বা আঘাতের ইঙ্গিত দেয়।

• ট্রাইগ্লিসারাইডরে বৃদ্ধি: ট্রাইগ্লিসারাইড এক ধরনের চর্বি যা ফ্যাটি লিভারের রোগে আক্রান্ত ব্যক্তিদের রক্তে প্রায়ই বেড়ে যায়।

• ইনসুলিন রেজিস্ট্যান্স এবং মেটাবলিক সিন্ড্রোম: ফ্যাটি লিভার ডিজিজ ইনসুলিন রেজিস্ট্যান্স, স্থুলতা, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ এবং রক্তের চর্বির অস্বাভাবিক বৃদ্ধির সাথে  যুক্ত।

• রোগ অগ্রসর হলে: গুরুতর ক্ষেত্রে বা চিকিৎসা না করা হলে, ফ্যাটি লিভার ডিজিজ থেকে নন-অ্যালকোহলিক স্টেটোহেপাটাইটিস (ন্যাশ) হতে পারে, যা এক ধরনের লিভারের প্রদাহ। ন্যাশ ফাইব্রোসিস দ্বারা চিহ্নিত। ন্যাশ থেকে সিরোসিস এবং তৎসংশ্লিষ্ট জটিলতার দিকে ধাবিত হতে পারে।

লেখক ঃ

অধ্যাপক ডা. মবিন খান

মেডিসিন ও লিভার বিশেষজ্ঞ। 


আরও দেখুন: