পিএলআইডি বা রগে চাপজনিত কোমরে ব্যথার অত্যাধুনিক চিকিৎসা

ডা. মো, আহাদ হোসেন
2023-08-25 10:04:58
পিএলআইডি বা রগে চাপজনিত কোমরে ব্যথার অত্যাধুনিক চিকিৎসা

অপারেশন কক্ষে পিএলআইডি রোগীর চিকিৎসা করছেন ইন্টারভেনশনাল পেইন মেডিসিন বিশেষজ্ঞ ডা. মো, আহাদ হোসেন

দীর্ঘমেয়াদী কোমরে ব্যথার ক্ষেত্রে পিএলআইডি বা রগে চাপ একটি অন্যতম কারণ। তবে অবশ্যই মনে রাখতে হবে এই কারণটি খুব কমন নয়। সাধারণত কোমরব্যথার রোগীদের ক্ষেত্রে শতকরা ২-৫% ভাগ রোগীদের ক্ষেত্রে এই ধরনের পিএলআইডি বা রগে চাপজনিত কারণ থাকতে পারে।

পিএলআইডি বা রগে চাপজনিত কারণে কোমরে ব্যথা হলে কিভাবে বোঝা যাবে?

এই ধরনের ক্ষেত্রে কোমরে ব্যথা সাধারণত কোমর থেকে দু'পায়ের কোন এক পাশে অথবা উভয়পাশে নেমে যেতে পারে। কোন কোন ক্ষেত্রে পা অবশ অনুভব হতে পারে। গুরুত্বপূর্ণ একটি লক্ষণ হচ্ছে হাঁটতে গেলে বা কোন বস্তু ঝুঁকে তুলতে গেলে এ ব্যথা প্রচন্ড আকার ধারণ করতে পারে। কোন কোন ক্ষেত্রে এমনও হতে দেখা যায় যে, সজোরে হাঁচি বা কাশি দেয়ার পর এই ব্যথা অনুভব হয় এবং এটি প্রচণ্ড আকার ধারণ করে। হেলান দিয়ে বসে থাকলে অথবা বিছানায় শুয়ে রেস্টে থাকলে এই ব্যথাটি প্রশমিত হয়।

পিএলআইডি বা রগে চাপজনিত কোমরে ব্যথার ক্ষেত্রে চিকিৎসা পদ্ধতি কি?

এ ধরনের ক্ষেত্রে কোমরে ব্যথা হলে প্রথমেই অপারেশন করাতে হবে বিষয়টি এমন নয়। রোগের লক্ষণ এবং এম আর আই পরীক্ষার রিপোর্ট দেখে সাধারণত করণীয় নির্ধারণ করা হয়। কোন কোন ক্ষেত্রে যদি হঠাৎ করে প্রচন্ড ব্যথা, পা অবশ হয়ে যাওয়া, হাঁটতে না পারা, পায়খানা ও প্রস্রাবের গতি নিয়ন্ত্রণ করতে না পারা- এ জাতীয় লক্ষণ প্রকাশ পায়, তাহলে কোন অবস্থায় দেরি না করে দ্রুত হাসপাতালে ভর্তি হতে হবে। এক্ষেত্রে ঢাকা মেডিকেল কলেজ অথবা জেলাভিত্তিক কোন মেডিকেল কলেজ হাসপাতাল অথবা নিউরো সাইন্স হাসপাতালে ভর্তি হওয়া যেতে পারে। তবে এই জাতীয় ঘটনা খুব কমই দেখা যায়। রোগের অবস্থা প্রাথমিক দিকে থাকলে ওষুধের মাধ্যমে চিকিৎসা প্রদান করা হয় প্রয়োজনীয় কিছু ব্যায়াম দেয়া হয়। এই ওষুধ, ব্যায়াম এবং অপারেশনজনিত চিকিৎসার মধ্যবর্তী অবস্থায় মিনিমাল ইন্টারভেনশন চিকিৎসা বর্তমান সময়ে সারাবিশ্বে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে এবং ব্যাপক গবেষণা চলছে।

কি কি ধরনের ইন্টারভেনশন চিকিৎসা রয়েছে?

ওজন নিউক্লিওলাইসিসঃ

আমাদের শরীরের পুরো মেরুদন্ড একটার পর একটা কশেরুকা এবং তাদের মাঝখানে ডিস্ক দ্বারা সজ্জিত আছে। এই ডিস্ক মূলতঃ শক এবজরবার হিসেবে কাজ করে। আমাদের ওজনকে বহন করে ও ভারসাম্য বজায় রাখে। ডিস্কের গঠনে বাইরের দিকে রাবারের মতো অংশ এবং ভেতরের দিকে জেলির মতো অংশ দিয়ে গঠিত থাকে। যদি কোন কারণে ডিস্কের সুস্থতা নষ্ট হয় বা ডিজেনারেশনজনিত কোন সমস্যা হয়, তাহলে এর স্থিতিস্থাপকতা কমে যায়। এছাড়াও যদি শরীরের ওজন অত্যাধিক রকম বেড়ে যায় তাহলেও এর স্থিতিস্থাপকতা নষ্ট হয়ে যেতে পারে। ফলশ্রুতিতে ডিস্কের ভেতরে থাকা জেলির মতো অংশের উপরে চাপ পড়ে এবং এটি পেছনের দিকে বের হয়ে আসতে থাকে। ওজন নিউক্লিওলাইসিস এই পদ্ধতিতে ডিস্কের ভেতরে সূক্ষ্ম সূচের মত অংশ প্রবেশ করিয়ে এর মাধ্যমে সদ্য প্রস্তুতকৃত ওজন গ্যাস প্রয়োগ করা হয়। এই ওজন ডিস্কের ভেতরের জেলের মতো অংশের পানির অংশটুকু শুষে নেয়। যে কারণে ডিস্কের ভেতরে নেগেটিভ প্রেসার তৈরি হয় এবং ডিস্ক স্বাভাবিক অবস্থানে ফিরে আসার চেষ্টা করে। একই সাথে জেলির মতো অংশের তরল অবস্থা থেকে একটু শক্ত অবস্থা ধারণ করে, যে কারণে ভবিষ্যতে পেছনের দিকে চাপ দেয়ার সম্ভাবনা কমে যায়। ইনজেকশন পরবর্তী সময়ের সতর্কতা মেনে চললে দীর্ঘমেয়াদী ভালো থাকা সম্ভব।

সিলেক্টিভ নার্ভ রুট ব্লক (এসএনআরবি)ঃ

এটি আরো একটি ইন্টারভেনশন প্রক্রিয়া। যখন মেরুদন্ডের ডিস্কের উপরে যে কোন কারণ জনিত চাপ পড়ে এবং এটি পেছনে থাকা স্নায়ু মূল বা নার্ভ রুটের উপরে চাপ প্রয়োগ করে। ফলে নার্ভ এ প্রদাহ হয় বা ফুলে যায়। এ কারণে রগে চাপজনিত কোমরে ব্যথা কোন এক পাশে অথবা উভয় পাশে কোমর থেকে পা বরাবর নেমে আসে। এই ধরনের ক্ষেত্রে যদি কোন এক পাশে বা উভয় পাশে এ জাতীয় ঘটনা ঘটে, তাহলে সুনির্দিষ্ট নার্ভ রুটে স্টেরয়েড জাতীয় ওষুধ প্রয়োগের মাধ্যমে নার্ভের প্রদাহজনিত ফুলে যাওয়া রোধ করা সম্ভব। এর মাধ্যমে কোমর থেকে নেমে যাওয়া ব্যথা বা সিন শিন করা বা অবশ অবশ থেকে রেহাই পাওয়া সম্ভব।

কডাল ইপিডুরাল ইনজেকশনঃ

এই প্রক্রিয়াটি আরো একটি ইন্টারভেনশন ইঞ্জেকশন প্রক্রিয়া। যদি মেরুদন্ডের একাধিক ডিস্কে সমস্যার কারণে বিভিন্ন লেভেলের নার্ভের উপরে চাপ পড়ে সেক্ষেত্রে অপারেশন যেমন ঝুঁকিপূর্ণ হয়, তেমনি সুনির্দিষ্ট কোনো নার্ভে ইনজেকশন দিয়ে লাভ হয় না। এই ধরনের ক্ষেত্রে আমাদের মেরুদন্ডের শেষ ভাগে একটি ছিদ্র রয়েছে যার মাধ্যমে সূক্ষ্ম সূচ প্রবেশ করিয়ে স্টেরয়েড জাতীয় ইনজেকশন দেয়া হয়। এই ইনজেকশনের মাধ্যমে মেরুদন্ডের কোমরের উপরিভাগের থেকে একদম শেষভাগ পর্যন্ত রগে চাপ জনিত কোমরে ব্যথা নিয়ন্ত্রণে ভূমিকা রাখে।

ইন্ট্রা ডিসকাল পিআরপিঃ

এটি আরো এক ধরনের ইন্টারভেনশনজনিত কোমরে ব্যথার চিকিৎসা। এক্ষেত্রে যদি মেরুদন্ডের সুনির্দিষ্ট কোন ডিসকে ডিজেনারেটিভ সমস্যাজনিত কারণ দেখা যায়, সেক্ষেত্রে সুনির্দিষ্ট ডিসকে প্লাটিলাইট রিচ প্লাজমা বা পি আর পি ইনজেকশনের মাধ্যমে প্রয়োগ করা হয়। এতে করে রি-জেনারেশনের মাধ্যমে ডিস্কের সুস্থতা বাড়ে এবং পূর্বের অবস্থায় ফিরে আসতে পারে।

এই ধরনের ইন্টারভেনশনজনিত চিকিৎসায় কি খুব বেশি ব্যথা পাওয়া যায়?

খুব কমন একটি প্রশ্ন সবার। প্রকৃতপক্ষে এই ধরনের প্রত্যেকটি ইন্টারভেশনজনিত চিকিৎসায় একটি ইনজেকশন প্রয়োগের মতো খুবই সামান্য ব্যথা অনুভব হতে পারে। রোগীকে শুধুমাত্র কিছু সময়ের জন্য উপুর হয়ে শুয়ে থাকতে হয় এটি গুরুত্বপূর্ণ বিষয়।

এই ধরনের ইন্টারভেনশনে কি কোন ক্ষতি হওয়া সম্ভব না আছে?

উপরে উল্লেখিত প্রত্যেকটি ইন্টারভেনশনে ক্ষতি হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। কারণ এতে যেই সুচ ব্যবহার করা হয় এটি অত্যন্ত সূক্ষ্ম এবং এই সুচের দ্বারা কোন ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে না। যদিও বা কোন কোন ক্ষেত্রে ভুল জায়গায় সুচ প্রবেশ করে তাহলে সেটি তাৎক্ষণিক এক্স-রের মাধ্যমে দেখা যায় এবং আবার সঠিকভাবে সুচটি প্রবেশ করিয়ে তাৎক্ষণিক এক্স-রে এর মাধ্যমে নিশ্চিত হওয়ার পরেই ইঞ্জেকশন প্রদান করা হয়। সুতরাং এই প্রক্রিয়ায় ক্ষতি হওয়ার সম্ভাবনা একেবারেই কম।

কোমরে ব্যথা ইনজেকশনজনিত চিকিৎসার ক্ষেত্রে কি হাসপাতালে ভর্তি থাকা লাগে?

সাধারণত সকল ইন্টারভেনশনজনিত চিকিৎসায় হাসপাতালে ভর্তি থাকার প্রয়োজন নেই। ইনজেকশন পরবর্তী ১৫ থেকে ৩০ মিনিট আমরা রোগীর অবস্থা পর্যবেক্ষণ করি এবং এরপরে সে বাসায় যেতে পারে।

এই ধরনের ইন্টারভেনশনজনিত চিকিৎসায় খরচ কেমন?

এই প্রশ্নটি অনেকের মধ্যেই রয়েছে। অবস্থা ভেদে খরচ কিছু ওঠানামা করলেও কোমরে ব্যথার কারণে একটি অপারেশনজনিত চিকিৎসার খরচের থেকে এ জাতীয় যেকোনো ইনজেকশনের খরচ এক তৃতীয়াংশের চেয়েও কম। তবে এই খরচ মূলতঃ উন্নত প্রযুক্তির যন্ত্রপাতি ব্যবহার করার কারণেই হয়ে থাকে।

এই ধরনের ইন্টারভেনশনে যে স্টেরয়েড জাতীয় ইনজেকশন দেয়া হয় তাতে কি শরীরের ক্ষতি হতে পারে?

এ বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ যে আমরা মুখে যদি ব্যথার জন্য দীর্ঘমেয়াদি স্টেরয়েড জাতীয় ঔষধ খাই- এটি সারা শরীরে নির্দিষ্ট সময় পরে খারাপ ভূমিকা রাখতে পারে। কিন্তু সকল ধরনের ইন্টারভেনশনজনিত কোমরে ব্যথার চিকিৎসায় খুবই সামান্য স্টেরয়েড জাতীয় ঔষধ সুনির্দিষ্ট জায়গায় প্রয়োগ করা হয়। যার ফলে এতে দীর্ঘমেয়াদি শরীরে কোন খারাপ ফলাফল বয়ে আনা সম্ভাবনা থাকে না। 

এ ধরনের ইন্টারভেনশনজনিত চিকিৎসায় কি রোগ পুরোপুরি সেরে যায়?

সকল ধরনের ইন্টারভেনশনজনিত চিকিৎসায় মেরুদন্ডের ডিস্ককে আগের অবস্থায় ফিরিয়ে নেয়া না গেলেও রোগের লক্ষণ থেকে ভালো থাকা যায়, ব্যথা মুক্ত থাকা যায় এবং সতর্ক থাকলে দীর্ঘমেয়াদি অপারেশনজনিত চিকিৎসা এড়িয়ে চলা সম্ভব।

লেখক :

ডা. মো, আহাদ হোসেন
এমবিবিএস, বিসিএস, এমডি, এফআইপিএম (ইন্ডিয়া)
ইন্টারভেনশনাল পেইন মেডিসিন বিশেষজ্ঞ
বাংলাদেশ সেন্টার ফর রিহ্যাবিলিটেশন এন্ড টেন মানেজমেন্ট সেন্টার
২৩৪/সি নিউ এলিফ্যান্ট রোড, কাঁটাবন, ঢাকা


আরও দেখুন: