বেলের শরবতের গুণাগুণ

অনলাইন ডেস্ক
2023-05-21 17:39:06
বেলের শরবতের গুণাগুণ

খুবই পুষ্টিকর বেল ফল

গরমের মৌসুমে শরীর ঠান্ডা রাখতে নানা রকমের শরবত খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদরা। তাই গরমকালের ক্লান্তি দূর করতে বেলের শরবত অনেক কার্যকরী। সুস্থ থাকতে নিয়মিত বেলের শরবত খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদরা।

বেল ফল খুবই পুষ্টিকর। এতে প্রচুর পরিমাণে প্রোটিন, জল, ফাইবার, ক্যালসিয়াম, পটাশিয়াম, ভিটামিন বি১, ভিটামিন বি২, ভিটামিন সি পাওয়া যায়। এটি পাকস্থলী ও হজমের জন্য চমৎকার বলে মনে করা হয়।

চলুন জেনে নেই নিয়মিত বেলের শরবত খাওয়ার উপকারিতা।

১. বেল গরমে আমাশয় থেকে রক্ষা করে

গরমের সময় অনেকেরই পেটের সমস্যা হয়। যার মধ্যে অন্যতম আমাশয়। বেল আমাশয় নিয়ন্ত্রণ করে পেট ঠান্ডা রাখতে সাহায্য় করে। কোষ্ঠকাঠিন্য বা গ্যাসের সমস্যা দূর হয় বেল খেলে। বিশেষজ্ঞদের মতে, বেলের কোনও পার্শ্ব প্রতিক্রিয়াও নেই। বেলের শরবত শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর করে শরীর ডিটক্স করে।

২. বেল হাড়ের শক্তি বাড়ায়

পাকস্থলী ছাড়াও বেল ফলের শরবত হাড়ের জন্য উপকারী। এতে থাকা ক্যালসিয়ামের মাত্রা শারীরিক গঠন মজবুত রাখতে সাহায্য করে। এই পানীয়টি তাৎক্ষণিক এনার্জি দিতেও কার্যকর ভূমিকা রাখে।

৩. বেল রক্ত বৃদ্ধি করে

বেলে রয়েছে ভিটামিন বি২, যা শারীরিক বিকাশে সাহায্য করে। এই পুষ্টিগুণ লোহিত রক্তকণিকা উৎপাদনে সহায়ক। যার কারণে রক্তের অভাব দূর হয়।

৪. বেল অন্ত্র খুলতে সাহায্য করে

হজমশক্তি ব্যাহত হলে অন্ত্রের সংকোচন কমে যায়, যা কোষ্ঠকাঠিন্যের সৃষ্টি করে। গ্রীষ্মে জলশূন্যতা এই সমস্যাটিকে মারাত্মক করে তুলতে পারে। কিন্তু বেল অন্ত্রকে শিথিল করে এবং সংকোচনকে স্বাভাবিক করতে সাহায্য করে।

৫. বেল রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে

বেলে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। গ্রীষ্মকালে বেলের শরবত খেলে ব্যাকটেরিয়া এবং ভাইরাসজনিত সংক্রমণ এড়াতে সাহায্য করে।

৬. বেল কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে

ট্রাইগ্লিসারাইড, সিরাম এবং টিস্যু লিপিড প্রোফাইল বেলের রস দ্বারা প্রভাবিত হয়। ফলস্বরূপ, রক্তের কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণের জন্য নিয়মিত বেলের শরবত খাওয়া উচিত।


আরও দেখুন: