মেনোপজের সময় কী কী করবেন, কী কী খাবেন?

ডা. জান্নাত আরা ফেরদৌস
2023-04-09 15:42:00
মেনোপজের সময় কী কী করবেন, কী কী খাবেন?

মেনোপজের সময় নিজের সাথে নিজেকে যুদ্ধ করতে হয়

সব নারীদের জীবনেই মেনোপজ আসে। এই সময়টা সব মায়েদের পার করতে হয়। এই সময়টাকে আমি বলি একটা যুদ্ধের সময়। এই সময়টা আসলে নিজের সাথে নিজের যুদ্ধ করতে হয়। কাউকে বলাও যায় না এবং দেখা যায় যে সেটা আসলে তার নিজের সাথে যুদ্ধ করে নিজেকে এই সময়ের সাথে নিজেকে খাপ খাইয়ে নিতে হয়। এই খাপ খাওয়ানোটা কতটা কঠিন, যিনি যুদ্ধ করেন তিনিই বলতে পারেন।


মেনোপজের শুরুতে প্রায়ই হঠাৎ করে মাথাটা কেমন গরম হয়ে যায়। বুক থেকে মাথা পর্যন্ত একটু জ্বালাপোড়া করে। দেখা যায় যে, সে ফ্যানের নিচে বসে আছে তারপরও হঠাৎ করে শরীরটা ঘেমে ওঠে। কান গরম হয়ে যায়। রাতে ঘুমের ভিতরে হঠাৎ করে শরীর ঘাম দিয়ে ওঠে। অস্থিরতা কাজ করে। যার কোনদিনও প্রেসার বেশি ছিল না তার এই সময় প্রেসার বাড়তে থাকে। দেখা যায়, সে মানিয়ে নিতে খুব চেষ্টা করে কিন্তু তার সন্তানরা হয়তো একটু জোরে কথা বললে তার কানে লাগে। সে মনে করে যে সবাই তার সাথে খারাপ ব্যবহার করছে, সবাই আমার সাথে চিৎকার করে কথা বলছে এবং দেখা যায় সেও সবার সাথে অল্পতে রাগারাগি করছে। সে নিজে যখন একা থাকে তখন সে চিন্তা করে যে আসলে আমি এই কাজগুলো করছি? আসলে আমি তো এমন না, এই যে কাজগুলো আসলে আমার করার কথা না।


যখন সে অন্য কাউকে শেয়ার করে তখন সে বুঝতে পারে যে না অন্যদেরও এরকম হচ্ছে।


দুই নম্বর কথা হচ্ছে যে এর কিন্তু কিছু চিকিৎসা আছে। চিকিৎসা বলতে মডিফিকেশন এর ব্যাপার আছে। তার জীবনটাকে যদি সে একটু চেঞ্জ করে নিতে পারে অথবা জীবনের কিছু জিনিসকে সে যদি মানিয়ে নিতে পারে যেমন তার খাওয়া দাওয়া, চলার চালচরণের সে একটু পরিবর্তন করতে পারে। তাহলে কিন্তু তিনি অনেকটা ভালো থাকবেন।


মেনোপজের সময় কী করবেন?


সকালবেলা যখন ফজরের নামাজ পড়তে উঠবেন, তখন একটু হাঁটবেন। ডায়াবেটিসের মতো করে হাঁটবেন না। সাধারণভাবে একটু হাত, পা, নেড়ে-চেড়ে হাঁটবেন। মানে বুক ভরে নিঃশ্বাস নিবেন। এই হাঁটাটা ভালো হয় যদি তিনি খোলা ছাদে বা রাস্তায় হাঁটেন, যেখানে একটু বিশুদ্ধ বাতাস পাওয়া যায়। সেই বাতাসটা নিতে হবে, হাত পা নেড়ে হাঁটতে হবে, এভাবে ২০ মিনিট হাঁটলেই হবে।


সকালে ওঠে এক কাপ গরম চা খাওয়ার অভ্যাস থাকলে ত্যাগ করা উচিত। মানে গরম খাবারগুলো একটু এড়িয়ে চলতে হবে। ঠান্ডা খাবার বেশি করে খেতে হবে। ঠান্ডা পরিবেশে থাকার চেষ্টা করতে হবে, তবে সেটা এসি না, ফ্যানের নিচে থাকতে পারেন। এমনকি তিনি চেষ্টা করবেন ঠাণ্ডা পানি দিয়ে গোসল করার জন্য। অনেকেই গরম পানি দিয়ে গোসল করে, অ্যাজমা বা অন্য কোনো সমস্যার জন্য । শীতকালে অনেকেই গরম পানি ব্যবহার করেন, কিন্তু মেনোপজের সময় ঠাণ্ডা পানি দিয়ে গোসল করলেই ভালো। ঠাণ্ডায় থাকলে কিন্তু তিনি ভালো থাকবেন।


আরেকটা বিষয় হচ্ছে তার পর্যাপ্ত ঘুমের দরকার। কিন্তু তিনি সব সময় ঘুমের সুযোগও পাবেন না। হয়তো বা ঘুমটা হয়ও না, ঘুমের মাঝখান দিয়ে হঠাৎ করে শরীরটা গরম হয়ে যায়, এতে ঘুম ভেঙে যায়।

মেনোপজের সময় কী কী খাবেন?


খাবারে তালিকায় ডাল জাতীয় খাবার যেমন মসুর ডাল, মুগ ডাল, ছোলার ডাল-এই জাতীয় খাবার একটু বাড়িয়ে দিতে হবে। খাবার থেকে মাংস জাতীয় খাবার বিশেষ করে লালমাংস বাদ দিয়ে দিবেন। মাছ খাবেন। ভাত খাওয়ার পরিমাণটা কমিয়ে দিতে হবে।


এই সময় ক্যালসিয়াম জাতীয় খাবার বেশি বেশি খাবেন। আমাদের দেশে এই ক্যালসিয়াম যুক্ত ভিটামিন কিন্তু বাজারে পাওয়া যায়। তিনি এটা কিনে খেতে পারেন। এটা দুই মাস খেলেন। আবার এক বা দুই মাস খেলেন না, আবার একটু খেলেন।


মনের জোর বাড়ান, মানিয়ে নিন


ওজনটা নিয়ন্ত্রণে রাখবেন। এভাবে আসলে জীবনযাত্রার পরিবর্তন করে ফেলতে হবে। নিজের মনকে জোর দেওয়া যে আসলে এটা সবারই হয়। আমার মায়ের হয়েছে, তার মায়ের হয়েছে, আমার চাচীদের, মামিদের হয়েছে, আমারও হয়েছে এটা কোন ব্যাপার না। এটাকে আমরা মানিয়ে নিব। এই মানিয়ে নেওয়ার ব্যাপারটা কিন্তু অনেকখানি কঠিন ।


যদি এমন হয় যে তার অনেক বেশি ডায়াবেটিস আছে অথবা প্রেসার আছে তাহলে তিনি অবশ্যই ডাক্তারের পরামর্শ নিবেন। ডাক্তারের কাছে গেলে একটা বা দুইটা ওষুধ তাকে দিবেন। হয়তো দুই একটা পরীক্ষা-নিরীক্ষা করবেন। এতেই কিন্তু আপনি অনেক ভালো থাকবেন।

 


আরও দেখুন: