কিডনি রোগীর রোজা

অধ্যাপক ডা. এম এ সামাদ :
2023-03-24 11:48:34
কিডনি রোগীর রোজা

মেডিসিন ও কিডনীরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এম এ সামাদ

বিশ্বের প্রতি ১০ জনের মধ্যে ১ জন দীর্ঘস্থায়ী কিডনি রোগে আক্রান্ত। বাংলাদেশে প্রায় ২ কোটি মানুষ কোন না কোন কিডনি রোগে ভুগছেন। যেসব কিডনি রোগী  রোজা রাখতে পারবেন, আর যারা পারবেন না- গুরুত্বপূর্ণ এ বিষয়টি নিয়ে  আলোচনা করছেন প্রখ্যাত কিডনি ও মেডিসিন বিশেষজ্ঞ আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ ও হাসপাতালের কিডনি বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. এম এ সামাদ। 

তিনি জানান, নানা ধরনের কিডনি রোগী আছে। একটি হলো- দীর্ঘমেয়াদী বা সিকেডি, কিডনীর পাথর, আকস্মিক কিডনি বিকল, মূত্র নালীর সংক্রমণজনিত  কিডনী সমস্যা সহ আরও বেশকিছু সমস্যা রয়েছে।  


তিনি জানান, দীর্ঘমেয়াদি কিডনি ফেইলিউর রোগীরা রোজা রাখতে পারবেন। তবে বেশকিছু সতর্কতা অবলম্বন করতে হবে। স্টেজ ১, ২ ও ৩ পর্যন্ত ক্রনিক কিডনি রোগীরা চিকিৎসকের পরামর্শ মেনে স্বাভাবিকভাবেই রোজা রাখতে পারবেন।

দীর্ঘস্থায়ী কিডনি রোগীদের মধ্যে যারা স্টেজ ৫ এ আছেন- নিয়মিত ডায়ালাইসিস করতে হচ্ছে, যাদের মূত্রতন্ত্রের প্রদাহের চিকিৎসা চলছে, কিংবা যেসব আকস্মিক কিডনি বিকল রোগীদের কিডনির কোন জরুরি অপারেশন করাতে হচ্ছে- তাদের জন্য রোজা রাখা ঝুঁকিপূর্ণ।


ডায়ালাইসিসের রোগীরা রোজা রাখতে পারবেন কি-না এমন প্রশ্নের জবাবে অধ্যাপক ডা. এম এ সামাদ বলেন, নিয়মিত ডায়ালাইসিস করছেন- এমন কিডনি  রোগীও রোজা রাখতে পারবেন। তবে ডায়ালাইসিসের দিন রোজার শর্ত পূরণ করা সম্ভব হয় না। এ কারণে ডায়ালাইসিসের দিন ছাড়া অন্যদিনগুলোতে রোজা রাখতে পারবেন। এক্ষেত্রে অবশ্যই খাবার গ্রহণে বিশেষ যত্নবান হতে হবে। সেক্ষেত্রে রোজা রাখতে হলে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের পাশাপাশি একজন ক্লিনিক্যাল ডায়েটিশিয়ানেরও পরামর্শ নিতে হবে। 


আরও দেখুন: