প্রস্টেট ক্যান্সার হয়েছে, কীভাবে বুঝবেন

ডা. মো. আফজালুর রহমান
2023-02-01 14:01:10
প্রস্টেট ক্যান্সার হয়েছে, কীভাবে বুঝবেন

প্রাথমিক পর্যায়ে প্রস্টেট ক্যান্সারের কোনো লক্ষণ প্রকাশ পায় না

বিশ্বে ফুসফুসের পর প্রস্টেট ক্যান্সারে সবচেয়ে বেশি পুরুষের মৃত্যু হয়। তবে প্রাথমিক পর্যায়ে এ ক্যান্সার শনাক্ত করা গেলে, চিকিৎসায় মুক্তি পাওয়া সম্ভব।

পুরুষদের প্রস্টেট গ্রন্থির ক্যান্সারকেই প্রস্টেট ক্যান্সার বলে। পুরুষদের মধ্যে এ ক্যান্সারে আক্রান্ত হওয়ার হার অনেক বেশি। সাধারণত ৫০ বছরের বেশি বয়স হলে পুরুষদের মধ্যে এ ক্যান্সারের ঝুঁকি বাড়তে থাকে।

প্রস্টেট ক্যান্সারের লক্ষণগুলো সাধারণত প্রাথমিক পর্যায়ে বোঝা যায় না। শরীরের অন্যান্য অঙ্গের ক্যান্সার কিছুটা হলেও বোঝা যায়। তবে প্রাথমিক পর্যায়ে প্রস্টেট ক্যান্সারের কোনো লক্ষণ প্রকাশ পায় না।

যখন লক্ষণ প্রকাশ পায়, অনেক দেরি হয়ে যায়। এ জন্য প্রস্টেট ক্যান্সার নির্ণয়ের ক্ষেত্রে আমরা সচেতনতার ওপর জোর দেই। কখন সচেতন হতে হবে? বয়স ৫০ বছর পার হলেই প্রত্যেক পুরুষের প্রস্টেট ক্যান্সারের জন্য স্ক্রিনিং করা প্রয়োজন।

কোনো লক্ষণ প্রকাশ না পেলেও কিছু কিছু বিষয় বিশেষ আওতায় আনা হয়। যেমন: ঘনঘন প্রস্রাব, প্রস্রাব ধরে রাখতে না পারা, রাতে প্রস্রাবের জন্য ঘুম ভেঙে যাওয়া, কখনো কখনো প্রস্রাবের সঙ্গে রক্ত যাওয়ার মতো লক্ষণ থাকলে অবশ্যই প্রস্টেট ক্যান্সার স্ক্রিনিং করতে হবে।

যদিও এগুলো শুধুমাত্র প্রস্টেট ক্যান্সার নয়, প্রস্টেট ক্যান্সারের সঙ্গে প্রস্টেটের অন্যান্য যেসব রোগ বা বিনাইন প্রস্টেটিক এনলার্জমেন্ট, সে ক্ষেত্রে বেশি হয়। প্রস্টেট ক্যান্সারের জন্য সচেতনতার কোনো বিকল্প নেই।

লেখক: ডা. মো. আফজালুর রহমান
সহকারী অধ্যাপক, ইউরোলজি বিভাগ
ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল


আরও দেখুন: