ডায়াবেটিস রোগীর জন্য যা জানা অত্যন্ত জরুরী

ডাঃ রতীন্দ্র নাথ মন্ডলঃ
2023-01-29 15:45:53
ডায়াবেটিস রোগীর জন্য যা জানা অত্যন্ত জরুরী

ডায়াবেটিস

কিছুক্ষণ আগে আমাদের হাসপাতাল থেকে কর্তব্যরত চিকিৎসক ফোন দিয়েছেন-স্ট্রোক ও ডায়াবেটিস এর রোগীটা ঘামছিল। তখন ডায়াবেটিস টেস্ট করে দেখে রক্তে গ্লুকোজ ২। যেহেতু এই রোগী অজ্ঞান এবং নাকে নল দিয়ে খাওয়া-দাওয়া করেন সেহেতু এই রুগীকে দ্রুত চিনির শরবত করে খাওয়ানো হল। এরপরেও রক্তের গ্লুকোজ স্বাভাবিক না হওয়ায় তাকে স্যালাইন দেয়া হয়েছে।

ডায়াবেটিস রোগীর জন্য সবচেয়ে ইমারজেন্সি হচ্ছে রক্তের গ্লুকোজ কমে যাওয়া।

রক্তের গ্লুকোজ কমে যাবার লক্ষণগুলো কি কি?

খুব ক্ষুধা লাগা, শরীর ঘেমে যাওয়া, বুক ধড়পড় করা, উল্টাপাল্টা কথা বলা, অজ্ঞান হয়ে যাওয়া (খুব বেশি কমে গেলে)।

রক্তের গ্লুকোজ কমে যাবার লক্ষণ দেখা দিলে কি করবেন?

হাতের কাছে গ্লুকোমিটার থাকলে দ্রুত টেস্ট করবেন। লক্ষণের সাথে গ্লুকোজ যদি 4 mmol বা 70 মিগ্রা এর কম হয় তবে অতি দ্রুত ব্যবস্থা নিতে হবে।

রোগী যদি মুখে খেতে পারে তবে হাতের কাছে যা পাওয়া যাবে তাই খেতে দেবেন (এই সময় মিষ্টি বা চিনি জাতীয় খাবারগুলো দেয়া উচিত যেমনঃ চিনির শরবত, গুড়, চকলেট, কেক, বিস্কুট ইত্যাদি).

রোগী অজ্ঞান হয়ে গেলে চিনি বা গুড় জিহবার নিচে দেয়া যেতে পারে (খেয়াল রাখতে হবে যেন গলায় শ্বাসনালিতে না যায়)। এছাড়া গুড় বা চকলেট (কিটক্যাট, ডেইরি মিল্ক) রোগীর পায়খানার রাস্তায় দিয়ে দেয়া যেতে পারে।

এসব প্রাথমিক কাজ করলে আশা করি রোগীর উন্নতি হবে। এরপর দ্রুত রোগীকে একজন এমবিবিএস চিকিৎসক বা হাসপাতালে নিয়ে যেতে হবে।

মনে রাখতে হবে, ডায়াবেটিস রোগীর রক্তের গ্লুকোজ কমে গেলে বাসায় প্রাথমিক চিকিৎসা নিয়ে তারপর হাসপাতালে যেতে হবে। কারণ রক্তের গ্লুকোজ কমে যাওয়ার চিকিৎসা অতি দ্রুত (কয়েক মিনিটের) করতে না পারলে রোগীর মারাত্নক ক্ষতি এমনকি মৃত্যুও হতে পারে।

ডাঃ রতীন্দ্র নাথ মন্ডল
মেডিসিন বিশেষজ্ঞ
রংপুর স্পেশালাইজড হাসপাতাল।


আরও দেখুন: