শীতে শিশুর বাড়ছে রোগ, শ্বাসকষ্টে করণীয়

ডা. শামীম আহমেদ
2023-01-03 15:57:07
শীতে শিশুর বাড়ছে রোগ, শ্বাসকষ্টে করণীয়

শিশুর বুকে ঠান্ডা লাগে এমন কোনো কাজ করা যাবে না

সারাদেশে বইছে মৃদু শৈত্যপ্রবাহ। এরই প্রভাবে জেঁকে বসেছে শীত। এই সময়ে হাসপাতালগুলোতে বেড়েছে শীতজনিত রোগীর চাপ।

শীতে বেশি আক্রান্ত হচ্ছে শিশু ও বয়স্ক ব্যক্তিরা। ঠান্ডা-কাশি থেকে শিশুদের দেখা দিচ্ছে শ্বাসকষ্ট। এ জন্য শিশুদের নিয়ে মা-বাবাকে বাড়তি সতর্ক থাকতে হবে। এলার্জির কারণে শিশুদের যেসব সমস্যা দেখা দেয়, ব্রংকিওলাইটিস তার মধ্যে অন্যতম। মা-বাবার অ্যাজমা থাকলে সন্তানেরও হতে পারে। শিশুর শ্বাসকষ্ট দেখা দেয়।

শ্বাসকষ্ট হলে বড়দের জন্য যেসব সাবধানতা অবলম্বন করতে হয়, শিশুর ক্ষেত্রেও একই ধরনের সতর্কতা মানতে হবে। শিশুকে ঠান্ডা লাগতে দেওয়া যাবে না। শিশুর বুকে ঠান্ডা লাগে এমন কোনো কাজ করা যাবে না।

শিশুকে সব সময় পরিমাণ মতো সুষম খাবার দিতে হবে। নিয়মিত সূর্যের আলোতে রাখতে হবে। কারণ যেসব শিশুর ভিটামিন ‘ডি’ ঘাটতি রয়েছে, তাদের শ্বাসকষ্টের সমস্যা দেখা দেয়।

যে শিশুর কাশি আছে, দেখতে হবে কাশি কেন হচ্ছে। অ্যালার্জির কোনো সমস্যা রয়েছে কিনা, নাক দিয়ে পানি ঝরে কিনা ভালো করে দেখতে হবে। এক্ষেত্রে টোফেন সিরাপ খাওয়ানো যেতে পারেন।

শিশুদের ভেজা মাটিতে রাখা যাবে না। পানিতে খেলাধুলার সুযোগ কম দিতে হবে। শ্বাসকষ্ট রয়েছে এমন শিশুদের প্রতি বিশেষ যত্ন নিতে হবে। তাদের গরম পোশাক, শীতকালে মাফলার পরিয়ে বাইরে বের করতে হবে। তাদের সন্ধ্যা ও ভোরে বাইরে যেতে দেওয়া যাবে না।

সমস্যা সিভিআর হলে, কাশি কোনোভাবেই না কমলে, ফুসফুসের রোগ থাকলে অবশ্যই হাসপাতালে নিতে হবে। বিশেষজ্ঞ চিকিৎসকের মাধ্যমে চিকিৎসা করাতে হবে।

লেখক: ডা. শামীম আহমেদ
সহযোগী অধ্যাপক ও বক্ষ্যব্যাধি বিশেষজ্ঞ
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের রেসপিরেটরি মেডিসিন বিভাগ


আরও দেখুন: