দুই কারণে ডায়াবেটিস রোগীরা দ্রুত মারা যান

অধ্যাপক ডা. খাজা নাজিম উদ্দিন
2022-08-21 15:58:35
দুই কারণে ডায়াবেটিস রোগীরা দ্রুত মারা যান

অনেকেই অ্যাসপিরিন ওষুধ সেবন করেন, হার্ট অ্যাটাক ও স্ট্রোক এড়াতে। কিন্তু এটি সঠিক নয়

সাধারণ মানুষের চেয়ে ডায়াবেটিস রোগীর প্রেসার দ্বিগুণ হয়। শুধু প্রেসার নয়, কোলেস্টেরল বেশি হয়। সঙ্গে কিডনি ও হার্টের অসুখ বেশি হয়।

ডায়াবেটিস হয়ে গেলে প্রেসার অবশ্যই নিয়ন্ত্রণে রাখতে হবে। নিয়মিত প্রেসার চেক করে ওষুধ সেবন করতে হবে। নিয়মিত ফলোআপ চিকিৎসা করে পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে প্রেসার নিয়ন্ত্রণে রাখতে হবে।

এখন বাজারে ডায়াবেটিস রোগীর জন্য কিছু ওষুধ আছে, যেমন ডেফ্লাজেন, গ্লুটাইডস। এগুলো সেবনে প্রেসারের সঙ্গে কমবে ডায়াবেটিসও। অনেক দিন ধরে সেবন করলে কিডনির প্রটেকশন দেয়।

গবেষণায় দেখা গেছে, ডায়াবেটিস রোগীর দ্রুত মারা যাওয়ার দুটি কারণ রয়েছে। এর একটি হলো, ডায়াবেটিস আক্রান্তদের খুব বেশি হার্টের সমস্যা দেখা দেয়। আর অন্যটি হলো কিডনির সমস্যা। আমরা বলি কার্ডিওরেনাল প্রবলেম। এই দুটি রোগের জন্য ডেফ্লাজেন ও গ্লুটাইডস খবু ভালো প্রটেকশন দেয়। দাম একটু বেশি হলেও খুবই কার্যকর ওষুধ।

আরেকটি বিষয়, যাদের বয়স ৪০ বছরের বেশি, তাদের প্রেসার থাক আর ডায়াবেটিস, কোলেস্টোরলের ওষুধ স্টেটিন (Statin) খাওয়া উচিত। এমনকি কোলেস্টোরল স্বাভাবিক থাকলেও এগুলো খেলে উপকার মিলবে। কারণ, এই ওষুধ হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি অনেক কমায়।

তারপরে আছে অ্যাসপিরিন। অনেকেই এই ওষুধ সেবন করেন, হার্ট অ্যাটাক ও স্ট্রোক এড়াতে। কিন্তু এটি সঠিক নয়। একবার হার্ট অ্যাটাক হলেই কেবল অ্যাসপিরিন সেবন করতে হবে। স্ট্রোক অথবা হার্ট অ্যাটাকের আগে এটি সেবন করা কোনোভাবেই ঠিক হবে না।

মনে রাখবেন, ডায়াবেটিস রোগীরা খাওয়া-দাওয়া কন্ট্রোল করলে, হাঁটাহাঁটি করলে সুগার কমে। কিন্তু প্রেসার কমে না। প্রেসার নিয়ন্ত্রণে থাকলে অন্যান্য অসুবিধা কম হবে।


আরও দেখুন: