মুখ ও দন্তরোগ সম্পর্কে যা জানা জরুরি

ডা. সোনিয়া জাহান বীথি
2022-03-22 14:06:34
মুখ ও দন্তরোগ সম্পর্কে যা জানা জরুরি

প্রতি ছয় মাস পরপর চেক আপ করা উচিত

আমরা আমাদের দাঁত ও মুখের স্বাস্থ্য নিয়ে খুব একটা ভাবি না। চিকিৎসার ক্ষেত্রেও খুব একটা গুরুত্ব দেই না। অথচ মুখ ও দাঁত আমাদের শরীরের অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ। আমরা এখানে মুখ ও দাঁতের সাধারণ কিছু সমস্যা ও সমাধান সম্পর্কে জানব।

 

মুখে যেসব সমস্যা হয়
বিভিন্ন রকমের সমস্যা নিয়ে রোগীরা আমাদের কাছে আসে। এর মধ্যে দেখা যায় যে মুখে দুর্গন্ধ হওয়া, মুখ দিয়ে রক্ত পড়া দাঁতে ব্যথা, দাঁত ফোলা, দাঁতের পাথর কিংবা দেখা যায় যে মাড়ি ফুলে গিয়েছে, দাঁত নড়ছে বা দাঁতের শিরশির করছে এ ধরনের আরও বিভিন্ন ধরনের সমস্যা নিয়ে রোগীরা সাধারণত আমাদের কাছে আসে। তাছড়া আঁকাবাঁকা দাঁত বা  দাঁত লাগাতে চাচ্ছে  এসব বিষয় নিয়েও রোগীরা আমাদের কাছে নিয়মিত আসে।

দাঁতের ক্ষয়রোগ কেন হয়
দাঁতের ক্ষয় অনেকগুলো কারণে হতে পারে। কোন কোন সময় ক্যারিজের কারণে দাঁতের ক্ষয় হয়। যদি দীর্ঘ সময় খাবার মুখে রাখা হয় তাতে দাঁতের ক্ষয় হয়। আবার দেখা যায়  কোনো কোনো সময় আমরা আমাদের ভাষায় এক্ট্রিশন এব্রোশন বলি যার অর্থ হল জোরে জোরে দাঁত ব্রাশ করা বা বয়সের কারণেও দেখা যায় যে  দাঁত ক্ষয় হতে পারে। এসব ক্ষেত্রে প্রতিকারের জন্য আমাদের কিছু চিকিৎসা পদ্ধতি আছে। সাধারণত আমরা রোগীকে ডেন্টাল সার্জনের শরণাপন্ন হতে বলি। ডেন্টাল সার্জনের  পরামর্শ অনুযায়ী আমরা তাদেরকে চিকিৎসা দিয়ে থাকি।

ক্ষয়রোগ প্রতিরোধে করণীয়
সাধারণভাবে দিনে ও রাতে দুইবার ব্রাশ করতে বলা হয়। আর প্রতি ছয় মাস পরপর ডেন্টাল সার্জনকে ভিজিট করতে বলা হয়। সেই সাথে সুগার কন্টেনিং ফুড এড়িয়ে চলতে বলা হয়।

দাঁতের গোড়া দিয়ে রক্ত কেন পড়ে
সাধারণত দাঁতের গোড়া থেকে রক্ত পড়ার অনেকগুলো কারণ থাকতে পারে। দাঁতের গোড়ায় অনেক ময়লা, খাদ্যকণা জমে রক্ত পড়তে পারে। সে ক্ষেত্রে এই খাদ্যকণা পরিষ্কার করতে হবে। এছাড়া সিস্টেমিক অনেক কারণেই দাঁতের গোড়া থেকে রক্ত পড়তে পারে। এই ক্ষেত্রেও যারা রোগী থাকে তাদেরকে আমরা ডেন্টাল সার্জনের কাছে গিয়ে এই খাদ্য করা ময়লা পরিষ্কার করতে বলি। তাতে দেখা যায় যে তার সাময়িকভাবে রক্ত পড়াটা বন্ধ হবে। আর যদি সিস্টেমিক কোন কারণে রক্ত পড়ে থাকে সে ক্ষেত্রে তার সিস্টেমিক ইনভেস্টিগেশন গুলো করার পর কোন সমস্যা থাকলে সেই অনুযায়ী তাকে আমরা চিকিৎসা দিয়ে থাকি।

দাঁতের রোগের সাথে ক্যান্সারের সম্পর্ক
শার্প টিথ ক্যান্সারের একটি অন্যতম কারণ। আমাদের যদি শার্প টিথ থাকে সেটাকে আমাদেরকে ঠিক করতে হবে। এছাড়া দেখা যায় পান-জর্দা খাওয়া হয়, সে ক্ষেত্রে এই পান জর্দা দীর্ঘদিন মুখে থেকে যায়। এটিও ক্যান্সারের একটি বড় কারণ যা ভয়াবহ রূপ নিতে পারে।

আসুন আমরা মুখ ও দন্তরোগ চিকিৎসায় সচেতন হই।


আরও দেখুন: