স্বাস্থ্যের রেড ফ্ল্যাগ চিহ্নগুলো কেন ওয়ার্নিং

ডা. ঈশিতা বিশ্বাস
2022-03-11 12:31:38
স্বাস্থ্যের রেড ফ্ল্যাগ চিহ্নগুলো কেন ওয়ার্নিং

এ সাইনগুলো কারও মধ্যে দেখলে একদমই দেরি করা যাবে না

কোমর ব্যথার আলোচনাতে আরেকটি বিষয় হলো ম্যালিগন্যান্সি। চিকিৎসাবিজ্ঞানের ভাষায় একটি বিশেষ অবস্থা, যা দ্রুত খারাপে দিকে যাওয়ার প্রবণতাকে নির্দেশ করে।

ম্যালিগনেন্সি অথবা টিউবারকিউলোসিস কিন্তু স্বাস্থ্যের জন্য খুবই ওয়ার্নিং সাইন। এখন কি কি সাইন ওয়ার্নিং অথবা কোমরে ব্যথার সাথে কি কি উপসর্গ দেখলে চিকিৎসাবিজ্ঞানের ভাষায় আমরা যেগুলোকে রেড ফ্ল্যাগ সাইন বলে থাকি, সতর্ক হতে হবে। এ সাইনগুলো কারও মধ্যে দেখলে একদমই দেরি করা যাবে না। দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

স্বাস্থ্যের রেড ফ্লাগ সাইন
অনেক দিন ধরে ব্যথা হচ্ছে, একদমই সারছে না। ব্যথার ওষুধ খেলে কিছুটা কমে, পরে আবার ঠিকই বাড়ছে এবং ব্যথা দিন দিন তীব্র থেকে তীব্রতর হচ্ছে। ব্যথার কারণে অনেক সময় রাতে ঘুম থেকে জাগা লাগে।

বয়স ২০ বছরের নিচে অথবা ৫৫ বছরের উপরে হলে এবং ব্যথা যদি মেরুদণ্ডের মাঝখানে হয়, কারও কোনো হিস্ট্রি থাকে (ট্রমার হিস্ট্রি) অথবা অনেক দিন ধরে স্টেরয়েড খাচ্ছে অথবা ক্যান্সারের রোগী— এ রকম কোনো হিস্ট্রি সাথে ব্যাক পেইন থাকে, অনেক সময় দেখা যায়, ব্যথার সাথে সাথে তার দুই পা অবশ হয়ে যাচ্ছে অথবা ব্যথার সাথে সাথে পায়ের শক্তি কমে যাচ্ছে, মাংসপেশি শুকিয়ে যাচ্ছে, এ ধরনের লক্ষণ কিন্তু খুবই ওয়ার্নিং।

এ ছাড়া দেখা গেল, তার বাউল ব্লাডার, প্রস্রাব করতে সমস্যা হচ্ছে, অনেকের ক্ষেত্রে প্রস্রাব আটকে যেতে পারে অথবা মলদ্বারের নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে, এগুলোকে আমরা বলে থাকি রেড ফ্ল্যাগ সাইন।

এ ধরনের সাইন কোনো সময় কোমরে ব্যথার সাথে আসে, তাহলে একদমই দেরি না করে চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। চিকিৎসক পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে চিকিৎসা দিবেন। আশা করি, দ্রুত আপনি রোগের জটিলতা থেকে মুক্তি পাবেন।


আরও দেখুন: