ঘাড় থেকে ব্যথা হাতে গড়ানো কিসের লক্ষণ

ডা. ঈশিতা বিশ্বাস
2022-03-05 15:36:38
ঘাড় থেকে ব্যথা হাতে গড়ানো কিসের লক্ষণ

সঠিক ফিজিওথেরাপির মাধ্যমেই আসলে এ ধরনের উপসর্গ থেকে মুক্তি পাওয়া সম্ভব

অনেক রোগী এসে বলে থাকেন, তার ঘাড়ের পেছনে ব্যথা শুরু হয়ে তা ধীরে ধীরে হাত পর্যন্ত গড়ায়। হাত ঝিনঝিন করে, ঘাড় ঘুরালে টান লাগে।

এ ধরনের ব্যথা ঘাড়ের ডান অথবা বাম পাশে হতে পারে। মাথার পেছনে ব্যথা হয়ে তা হাত পর্যন্ত যাওয়াকে অনেক সময় আমরা বলে থাকি সার্ভাইক্যাল স্পনডাইলোসিস।

এমন হলে আপনাকে অবশ্যই একজন ইউরোলজিস্টের সাথে দেখা করতে হবে অথবা একজন মেডিসিন বিশেষজ্ঞের শরণাপন্ন হতে হবে। চিকিৎসক আপনাকে ব্যথানাশক ওষুধের পাশাপাশি মাসেল রিলাক্সেন্ট এবং একটি সঠিক ফিজিওথেরাপি দিতে পারেন। সঠিক ফিজিওথেরাপির মাধ্যমেই আসলে এ ধরনের উপসর্গ থেকে মুক্তি পাওয়া সম্ভব।

তবে যাদের ডায়াবেটিস নিয়ন্ত্রণে নেই, তাদের ক্ষেত্রে মাথার পেছনে ঘাড়, ডান হাতের কুনই পর্যন্ত ঝিনঝিন করা, ঘাড় ঘুরালে যদি হাতে টান লাগে, তাদের আরও সতর্ক হতে হবে। সবকিছুর আগে ডায়াবেটিস নিয়ন্ত্রণে আনতে হবে। খাওয়ার আগে অবশ্যই ডায়াবেটিস ৬ এবং খাওয়ার পর ৮ রাখতে হবে।

এরপরও এমন সমস্যা থাকলে অবশ্যই একজন অ্যান্ডোক্রাইনোলজিস্ট অথবা মেডিসিন বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করতে হবে। কারণ ডায়াবেটিস রোগীদের ডায়েটের সাথে ওষুধ সেবনের একটি নির্দেশিকা রয়েছে। আপনার জন্য কোন ওষুধ কার্যকর হবে, তা চিকিৎসক সিদ্ধান্ত নিবেন।


আরও দেখুন: