দীর্ঘদিন ব্যথার ওষুধ সেবন কতটা ক্ষতির

ডা. ঈশিতা বিশ্বাস
2022-03-04 12:42:03
দীর্ঘদিন ব্যথার ওষুধ সেবন কতটা ক্ষতির

অনেকদিন ধরে ব্যথার ওষুধ সেবন করে থাকেন, তাদের কিন্তু পেপটিক আলসার বা গ্যাসের সমস্যা দেখা দেয়

আমাদের মধ্যে এক ধরনের প্রবণতা রয়েছে কোনো ধরনের ব্যথা হলেই ওষুধ সেবন করে থাকি। অনেকে কোনো চিকিৎসকের পরামর্শ ছাড়াই এটি করে থাকেন।

দীর্ঘদিন ওষুধ সেবনের ফলে শরীরের বিভিন্ন অঙ্গপ্রতঙ্গের ক্ষতি হয়। কারণ আমাদের ব্যথানাশক ওষুধের কিছু জটিলতা ও পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে।

আমাদের সব সময় মনে রাখতে হবে, ওষুধের যেমন প্রভাব থাকে; তেমনি ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়াও হয়। আমাদের কেউ যদি অনেকদিন ধরে ব্যথার ওষুধ সেবন করে থাকেন, তাদের কিন্তু পেপটিক আলসার বা গ্যাসের সমস্যা দেখা দেয়।

পেপটিক আলসার থেকে কিন্তু দেখা যায় অনেক সময় রক্ত বমি, কালো পায়খানা হয়। রোগীর হিমোগ্লোবিন কমে রক্তশূন্যতা হয়ে অ্যানিমিয়া পর্যন্ত হতে পারে। এছাড়া ব্যথানাশক ওষুধ সেবনে দেখা যায়, কিডনিতে খুব সমস্যা করে। কিডনির সমস্যা অনেক সময় অ্যাকুইট কিডনি ইনজুরি বা সিকেডিও করতে হতে পারে।

সুতরাং ব্যথানাশক ওষুধটা চিকিৎসকরে পরামর্শ ছাড়া কোনো সময় সেবন করা উচিত না। তবে কিছু কিছু সমস্যার ক্ষেত্রে অনেকের দীর্ঘমেয়াদি ওষুধ সেবন করতে হতে পারে। তবে সেটি অবশ্যই চিকিৎসকের পরামর্শে করতে হবে, নিজের ইচ্ছেমাফিক যেন কখনই না হয়।

আপনি দেরি না করে ব্যথার কোনো ওষুধ দীর্ঘদিন সেবন করার প্রয়োজন হলে, কতদিন খাবেন, কি ডোজে খাবেন, আপনার জন্য কোনটা নিরাপদ সে বিষয়ে বিশেষজ্ঞ চিকিৎসকের সাথে পরামর্শ করে নিবেন।


আরও দেখুন: