ডায়াবেটিস কতটা বংশগত, কীভাবে প্রতিরোধ সম্ভব

ডা. ফারিয়া আফসানা
2022-02-25 13:11:26
ডায়াবেটিস কতটা বংশগত, কীভাবে প্রতিরোধ সম্ভব

ডায়াবেটিস কতটা বংশগত, কীভাবে প্রতিরোধ সম্ভব

এক কথায় বলতে গেলে ডায়াবেটিস বংশগত রোগ। যাদের ফ্যামেলিতে ডায়াবেটিস আছে, তাদের মধ্যে রোগটি হওয়ার ঝুঁকি বেশি। তবে আমরা বলি, ডায়াবেটিস হওয়ার কিছু ঝুঁকি আছে। সেগুলো প্রতিরোধ করতে পারলে অবশ্যই ডায়াবেটিস থেকে সুরক্ষা পাওয়া সম্ভব।

এজন্য ডায়াবেটিসের ঝুঁকিগুলো আমাদের আগে জানতে হবে এবং সে অনুযায়ী কাজ করতে হবে। ডায়াবেটিসের ঝুঁকির মধ্যে অন্যতম হলো বংশগত বা ফ্যামেলিতে কারও রোগটি থাকা। এ হিস্ট্রি কখনো পরিবর্তন করা যাবে না।

যাদের ডায়াবেটিস আছে, তাদের ছেলে-মেয়েরও ডায়াবেটিস হতে পারে। এখন প্রশ্ন  হলো, সন্তানকে কীভাবে ডায়াবেটিস থেকে সুরক্ষিত রাখবেন? মা-বাবার ডায়াবেটিস আছে, আমারও ডায়াবেটিস হবে— এমনটি ভেবে হতাশ হওয়া যাবে না। এটি একটা বংশগত রোগ বলে দুঃখিত হওয়ার কিছুই নেই।

অবশ্যই অন্যান্য যে ঝুঁকিগুলো আছে, সেগুলো যদি আমরা প্রতিরোধ বা নিয়ন্ত্রণে রাখতে পারি, তাহলে আমরা অনেক দিনের জন্য ডায়াবেটিস প্রতিরোধ করে রাখতে পারব। তাই আমাদের ডায়াবেটিস প্রতিরোধের ব্যাপারে যত্নশীল হতে হবে।

কি করতে হবে

প্রথমে ওজন নিয়ন্ত্রণ করতে হবে। জীবন-যাপনে সুন্দর খাদ্য তালিকা করে, তা মেনে চলতে হবে। নিয়মিত হাঁটা বা ব্যায়ামের অভ্যাস করতে হবে। এগুলো মেনে চললে অবশ্যই একজনের পক্ষে অনেক দিন পর্যন্ত ডায়াবেটিস প্রতিরোধ করে রাখা সম্ভব। এটিকেই আমরা বলি থাকি প্রাইমারি প্রিভেনশন বা প্রাথমিক ধাপের ডায়াবেটিস প্রতিরোধ।

এখন প্রশ্ন হলো ডায়াবেটিস একেবারে নির্মূল সম্ভব কি না? এ প্রশ্নের উত্তর আসলে বলতে হবে, যার একবার ডায়াবেটিস ধরা পড়েছে, তিনি ডায়াবেটিস নিয়েই সুস্থ থাকতে পারবেন। এজন্য ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে হবে। সেটি খাদ্য ব্যবস্থা, শরীর চর্চা, ওষুধ বা ইনসুলিন যেটির মাধ্যমেই হোক। ডায়াবেটিস নিয়ন্ত্রণের থাকলে তিনি সুস্থ-স্বাভাবিক মানুষের মতো জীবনযাপন করতে পারবেন। ডায়াবেটিস নির্মূল সম্ভব নয়।

আমাদের প্রথম লক্ষ্য হলো, ডায়াবেটিসজনিত জটিলতাগুলো এড়ানো। এজন্য অবশ্যই ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে হবে। উচ্চরক্তচাপ থাকলে তা নিয়ন্ত্রণে রাখতে হবে। ধুমপান অবশ্যই বর্জন করতে হবে। জীবনযাপন ঠিক রাখতে হবে। তাহলেই আমরা ডায়াবেটিস এবং ডায়াবেটিসজনিত জটিলতা প্রতিরোধ করতে পারব।


আরও দেখুন: