ডায়াবেটিসে নখ পরিষ্কার রাখা কেন জরুরি

ডা. ফারিয়া আফসানা
2022-02-24 15:57:47
ডায়াবেটিসে নখ পরিষ্কার রাখা কেন জরুরি

ডায়াবেটিসে নখ পরিষ্কার রাখা কেন জরুরি

পায়ের নখ শরীরের খুব গুরুত্বপূর্ণ অঙ্গ। ডায়াবেটিসে আক্রান্তদের পায়ের নখে বিভিন্ন ধরনের ক্ষত হতে পারে। নখ মোটা বা থিক হওয়া কিংবা ফাঙ্গাল ইনফেকশন হলে জটিলতা বাড়তে পারে। এজন্য পায়ের যত্নের সঙ্গে নখ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা খুব জরুরি।

পায়ের নখ কাটার সময় বিশেষ সাবধানতা নিতে হবে। পায়ের নখের দুই পাশের অংশ গভীর করে কাটা ঠিক নয়। এতে ওই জায়গায় কানি উঠতে পারে, যেটি বলা হয় ইন্দ্রনেইল। পায়ের নখের কোণায় ক্ষত তেকে ঘা হতে পারে। অবশ্যই নখ নেইল কাটার দিয়ে কাটতে হবে। কখনো ব্লেড বা ছুরি বা কাঁচি দিয়ে নখ কাটা যাবে না।

পা পরিষ্কারে করণীয়

প্রতিদিন রাতে শোবার আগে অন্তত একবার পা ভালো করে ধুয়ে মুছে শুকিয়ে ফেলতে হবে। এমনভাবে মুছতে হবে যাতে আঙুলের ফাঁকে অতিরিক্ত পানি জমে না থাকে। পা সব সময় শুকনা রাখতে হবে। পায়ের আঙুলের ফাঁক কম বা আঙুলগুলো খুব কাছাকাছি থাকে। এখানে বাতাস চলাচল খুব কম হয়। ফলে ফাঙ্গাল ইনফেকশন বা সাদা সাদা ঘা হওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে। এ সমস্যা এড়ানোর জন্য পা সব সময় শুকনা রাখতে হবে।

পা ধুয়ে ফেলার পর যাদের খুব শুকনো থাকে, তারা শোয়ার সময় যেকোনো ক্রিম বা লোশন দিয়ে হালকা করে মেসেজ করে নিতে পারেন। যাদের পা অতিরিক্ত ঘামে, তারা লোশন ব্যবহার নাও করতে পারেন। সেক্ষেত্রে পাউডার ব্যবহার করা যেতে পারে।

একই সাথে পায়ের আঙুলের ফাঁকে অতিরিক্ত পাউডার বা লোশন ব্যবহার করা যাবে না। কারণ ওখানে বাতাস চলাচল কম হয়। যদি পাউডার বা তেল বা লোশন দিয়ে যদি একটা লেয়ার তৈরি করে দেওয়া হয়, তাহলে বাতাস চলাচল আরও কমে যাবে এবং পায়ে বা আঙুলের ফাঁকে ঘা হওয়ার সম্ভাবনা থাকে।


আরও দেখুন: