ত্বকের যত্নে যে ভুল সবাই করে

অধ্যাপক ডা. জিনাত মেরাজ
2022-01-12 14:55:53
ত্বকের যত্নে যে ভুল সবাই করে

সর্বোচ্চ দুটি পণ্য ত্বকে ব্যবহার করতে পারেন। এক বা দুই মাস ব্যবহারে উপকার মিললে পরেরগুলো যোগ করতে পারেন

ত্বক শরীরের খুবই গুরুত্বপূর্ণ অংশ। শরীরের ভেতরের অঙ্গপ্রতঙ্গকে বাইরের ক্ষতিকারক পদার্থ থেকে প্রাথমিক সুরক্ষা দিয়ে থাকে ত্বক। অথচ ত্বকের পরিচর্যায় আমরা খুব বেশি মনোযোগ দেই না।

কমবেশি আমরা সবাই ত্বকের পরিচর্যায় খুব সাধারণ কিছু ভুল করে থাকি। এগুলো দিন শেষে বড় ধরনের ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। অনেকে অনলাইন প্লাটফর্মে কিংবা বিভিন্ন কোম্পানির প্রমোশন দেখে স্কিন কেয়ার পণ্য কিনেন। এসব পণ্যের স্টেপ ১, ২, ৩, ৪ থেকে কখনো ১০টি পর্যন্ত প্যাকেজ থাকে।

এতগুলো প্যাকেজ পণ্য এক সাথে ত্বকে লাগানো হলে, যেকোনো একটি পণ্য থেকে সমস্যা দেখা দিতে পারে। এ ধরনের সমস্যা দেখা দিলে চিকিৎসকদের পক্ষেও রোগ চিহ্নিত করা কঠিন হয়ে পড়ে।

এজন্য আমরা এক সাথে অনেক স্কিন কেয়ার পণ্য না কেনার পরামর্শ দেই। সর্বোচ্চ দুটি পণ্য ত্বকে ব্যবহার করতে পারেন। এক বা দুই মাস ব্যবহারে উপকার মিললে পরের স্টেপগুলো যোগ করা যেতে পারে।

দুটি পণ্য ব্যবহারে কোনো সমস্যা দেখা না দিলে তৃতীয় বা চতুর্থটি যোগ করা যেতে পারে। তবে তৃতীয় বা চতুর্থ পণ্যে সমস্যা করলে সেটি বন্ধ করে দিতে হবে। কারণ কার কোন মেকআপ পণ্যে ত্বকে সমস্যা হয়েছে, বেশি পণ্য ব্যবহারের ফলে আমরা বুঝতে পারি না। সুতরাং ত্বকের যত্নে একাধিক স্টেপ রয়েছে, এমন পণ্য পরিহার করা উচিত।

আবার ইউটিউবে মেকআপের অনেক টিউটোরিয়াল থাকে। অনেক সেলিব্রেটি তাদের মেকআপের রুটিন বলে থাকেন। ভুলেও এ রুটি আপনি অনুসরণ করতে যাবেন না। এতে হিতে বিপরীত হতে পারে।

আমরা নিজের ত্বক না বুঝে কোনো সেলিব্রেটির মেকআপ রুটিন ফলো করতে যায়, তাহলে সমস্যা দেখা দিতে পারে। প্রত্যেকের ত্বকের ধরন আলাদা। ত্বক বুঝে যত্ন করতে হবে। সম্ভব হলে কোনো বিশেষজ্ঞের শরণাপন্ন হতে পারেন। অবশ্যই শীত এলে ময়েশ্চারাইজার লাগাতে হবে। আর সাবান যতটা সম্ভব পরিহার করতে হবে।


আরও দেখুন: