পেটব্যথা, পায়খানায় রক্ত আসা বিপদের লক্ষণ

ডা. চঞ্চল কুমার ঘোষ
2021-12-24 13:08:17
পেটব্যথা, পায়খানায় রক্ত আসা বিপদের লক্ষণ

আইবিডি নিরাময় হয় না। দীর্ঘমেয়াদি চিকিৎসা নিলে স্বাভাবিক জীবনযাপন করা যায়

পেটব্যথার সাথে যদি পাতলা পায়খানা হয় এবং দীর্ঘদিন হতে থাকে, তাহলে সাবধান হতে হবে। দিনে পাঁচ-ছয়বার পেটে ব্যথা করলে বেশিরভাগ ক্ষেত্রে এটি আইবিডি বলে মনে করা হয়।

অবশ্য আইবিএসের কারণেও পেটে ব্যথা করে। তবে তা অল্প এবং পায়খানার পর স্বস্তিবোধ হয়। কিন্তু আইডিবিতে পাতলা পায়খানা হয়। অনেক সময় পায়খানার সাথে রক্ত আসে এবং অস্বস্তি হয়।

ইনফ্লামেটরি বাওয়েল ডিজিজ বা আইবিডি হলো খাদ্যনালীর প্রদাহজনিত এক ধরনের রোগ। খাদ্যনালীতে বিশেষ করে ক্ষুদ্রান্ত ও বৃহদন্ত্রে এক ধরনের প্রদাহ সৃষ্টি হয়। সাথে আলসার বা ক্ষত সৃষ্টি হয়। ক্রমান্বয়ে খাদ্যনালী চিকন হয়ে যেতে পারে।

এটি দীর্ঘমেয়াদী রোগ। এর প্রকৃত কারণ এখনো জানা যায়নি। রোগটি সাধারণত পাশ্চাত্যের দেশে বেশি। বিরল হলেও আমাদের দেশে আক্রান্তের সংখ্যা বাড়ছে।

আইবিডি দুই ধরনের— কোরাল ডিজিজ ও আলসারে টিপ্রলজিস। কোরাল ডিজিস যথাসময়ে ডায়াগনসিস না হলে খাদ্যনালীতে ক্যানসার হতে পারে। এটি আমাদের মুখ থেকে পায়ুপথ পর্যন্ত যেকোনো স্থানে হতে পারে। তবে ক্ষুদ্রান্ত ও বৃহদন্ত্রেই এটি বেশি হয়।

আলসারে টিপ্রলজিসে ক্যানসার হওয়ার সম্ভাবনা কম থাকলেও খাদ্যনালী চিকন হয়ে যায়। খাদ্যনালীর বিভিন্ন জায়গায় ফিস্টুলা হয়। মলদ্বারের আশেপাশে ফিস্টুলা তৈরি হয়। ইউরোপে প্রতি লাখে ৫০০ জন রোগটিতে ভুগছেন।

নারী ও পুরুষ উভয়েই আইবিডিতে আক্রান্ত হতে পারেন। আইবিডি নিরাময় হয় না। দীর্ঘমেয়াদি চিকিৎসা নিলে স্বাভাবিক জীবনযাপন করা যায়। আমাদের দেশে অনেকে আক্রান্ত হলেও প্রকাশ করেন না। এর মূল কারণ ভয় ও লজ্জা। শিক্ষার অভাবে তারা এটিকে সহজভাবে নেন না। জানলে পরিবারে অশান্তি দেখা দেবে। বিশেষ করে নারীরা এ ধরনের রোগ প্রকাশ করেন না।

আইবিডি প্রতিরোধের তেমন কোনো নির্দেশনা নেই। তবে সাধারণত পরিবারের কারও এটি থাকলে অন্যেরও হতে পারে। অবশ্য গবেষণায় দেখা গেছে, ভারতে পরিবারের ইতিহাস থাকলেও অন্য সদস্যের হয়নি। এছাড়া যাদের বেশি হচ্ছে, তাদেরও পরিবারের ইতিহাস নেই বললেই চলে। মনে করা হয়, পাশ্চাত্যের খাদ্যাভাস আইবিডির অন্যতম কারণ। সাথে জেনেটিক বিষয়ও রয়েছে।

আইবিডি নিয়ে বাংলাদেশে খুব বেশি গবেষণা নেই। তবে আক্রান্তের সংখ্যা একেবারে কম নয়। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালের গ্যাস্ট্রোএন্ট্রোলজি বিভাগে একটি আইবিডি ক্লিনিক রয়েছে। সেখানে প্রতি বৃহস্পতিবার বিনামূল্যে সেবা দেওয়া হয়।


আরও দেখুন: