মেডিকেল ও ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম দেশের সম্ভাবনাময় রপ্তানি পণ্য

ডক্টর টিভি রিপোর্ট
2021-12-13 21:21:52
মেডিকেল ও ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম দেশের সম্ভাবনাময় রপ্তানি পণ্য

সোমবার সরকারি-বেসরকারি সংলাপের প্ল্যাটফর্ম বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্ট (বিল্ড) আয়োজিত এক ওয়েবিনারে তিনি এ কথা জানিয়েছেন।

মেডিকেল ও ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (এমপিপিই) দেশের অত্যন্ত সম্ভাবনাময় রপ্তানি পণ্য বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

সোমবার সরকারি-বেসরকারি সংলাপের প্ল্যাটফর্ম বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্ট (বিল্ড) আয়োজিত এক ওয়েবিনারে তিনি এ কথা জানিয়েছেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, কোভিড অতিমারির কারণে বৈশ্বিক বাজারে এমপিপিই’র চাহিদা বেড়ে ২০২১ সালে সামগ্রিক বৈশ্বিক চাহিদার পরিমাণ দাঁড়িয়েছে ৫৯৫ বিলিয়ন মার্কিন ডলার।

তিনি বলেন, আগামীতে কোভিডের প্রভাব কমে গেলেও বিশ্ব বাজারে এর যথেষ্ট চাহিদা থাকবে। এই পরিস্থিতিতে এমপিপিইকে বাংলাদেশের জন্য অত্যন্ত সম্ভাবনাময় রপ্তানি পণ্য হিসেবে সরকার বিবেচনা করছে।

টিপু মুনশি বলেন, এমপিপিই’র বৈশ্বিক বাজারের তিন থেকে পাঁচ শতাংশ মার্কেট শেয়ার দখল করা মানে বাংলাদেশের রপ্তানিতে বড় প্রবৃদ্ধির সুযোগ তৈরি হওয়া।

তিনি বলেন, কেবল যুক্তরাষ্ট্র বা চীনের মতো বড় অর্থনীতির দেশ নয়, মালয়েশিয়া কিংবা ভিয়েতনামের মতো উন্নয়নশীল অর্থনীতির দেশও এমপিপিই তৈরি ও রপ্তানিতে ভালো করছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, এসব দেশ মানসম্মত পণ্য তৈরি করে বড় বড় বাজারে প্রবেশে করেছে। বাংলাদেশকেও এখন মানসম্মত পণ্য তৈরি সেসব সম্ভাবনাময় বাজারে ঢুকতে হবে।

ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশন (আইএফসি) ও যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান ডেলয়েট-এর সহযোগিতায় বিল্ড এই ওয়েবিনারের আয়োজন করে। এতে বিল্ড ও ডেলয়েট পরিচালিত দু’টি গবেষণা প্রতিবেদন অনুষ্ঠানে প্রকাশ করা হয়।

বিল্ডের গবেষণা প্রতিবেদনের উপর উপস্থাপনা করেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ফেরদৌস আরা বেগম।

তিনি বলেন, বাংলাদেশ এরই মধ্যে ১২টি এমপিপিই পণ্য উৎপাদনে যথেষ্ট অগ্রগতি সাধন করেছে, যার মধ্যে ৮টি পণ্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তালিকায় রয়েছে।

ফেরদৌস আরা জানান, চলতি বছরের সেপ্টেম্বর নাগাদ, ৪৩টি প্রতিষ্ঠান সার্জিক্যাল মাস্কের জন্য এবং ৫৭টি প্রতিষ্ঠান পিপিই গাউনের জন্য ডিরেক্টরেট জেনারেল অব ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (ডিজিডিএ) কাছ থেকে নো-অবজেকশন সার্টিফিকেট (এনওসি) লাভ করেছে।


আরও দেখুন: