পালমোনারি ফাইব্রোসিস বোঝার উপায়, করণীয়

অধ্যাপক ডা. বি কে বোস
2021-12-05 16:59:10
পালমোনারি ফাইব্রোসিস বোঝার উপায়, করণীয়

পালমোনারি ফাইব্রোসিস বোঝার উপায়, করণীয়

সাধারণত পালমোনারি ফাইব্রোসিস হলো ফুসফুসের একটি জটিলতা। ফুসফুসের কোন জটিলতার উপসর্গ দেখা দিলে পালমোনারি ফাইব্রোসিস হয়েছে কি না, তা বুঝতে অনেকগুলো পরীক্ষা আছে।

পালমোনারি ফাইব্রোসিসের শতভাগ নিশ্চিতকরণ টেস্ট হচ্ছে লাঙ্ক বায়োপসি। এটা ইন্টারভেনশনাল প্রসিডিউর হওয়ায় সম্ভব না। পরবর্তী নিশ্চিতকরণ পরীক্ষা হলো ডাইগনোসিস। যা ‘হাই রেজলিউশন সিটি স্ক্যান’ (এইচআরসিটি)। এই পরীক্ষার আগে আরো কিছু টেস্ট করান হয়। যেমন- আমরা ছয় মিনিট হাঁটার টেস্ট, যদি অক্সিজেন স্যাচুরেশনটা দ্রুতবেগে নেমে যায় তবে বোঝা যাবে তার পালমোনারি ফাইব্রোসিস।

চেস্ট এক্সরে করাতে হতে পারে, যার ফলে পালমোনারি ফাইব্রোসিস রোগীর লাঙ্ক ভলিউমটা ছোটো হয়ে যায়। কার্বন মোনাক্সি ডিফিউশন বা ডিএলসি টেস্ট করতে হয়। এইগুলো একটু কমপ্লেক্স টেস্ট। মূলত এইচআরসিটি করে, খুব সহজেই করোনা পরবর্তী লাঙ্ক ফাইব্রোসিসকে ডায়াগনোসিস করা যায়।

পালমোনারি ফাইব্রোসিসের চিকিৎসা

পালমোনারি ফাইব্রোসিস এর চিকিৎসা খুব সুখকর নয়। সারা পৃথিবীতে করোনা পরবর্তী পালমোনারি ফাইব্রোসিস ছাড়া যে পালমোনারি ফাইব্রোসিস আমরা ফেস করতাম তার মধ্যে মূলত ছিলো ইডিওপ্যাথিক পালমোনারি ফাইব্রোসিস।

অনেক ক্ষেত্রেই আমরা এর কারণ জানতাম না। আমরা এইচআরসিটি ফাইন্ডিংস দেখে ইডিওপ্যাথিক পালমোনারি ফাইব্রোসিস ডায়াগনোসিস করতাম।

এটার ক্ষেত্রে যে ড্রাগ থেরাপি আমরা করতাম সেটারই দুটি ড্রাগ ‘পিরফেনিডন ও নিনটেডানিব’কে আমরা কোভিড পরবর্তী ফাইব্রোসিস এ ব্যবহার করছি।

ইতোমধ্যেই বৈজ্ঞানিকভাবে প্রমাণিত হয়েছে, দুটি ড্রাগই করোনা পরবর্তী ফাইব্রোসিসের ব্যবহারের জন্য খুবই উপযোগী। এটা শতভাগ পালমোনারি ফাইব্রোসিস বন্ধ করে দিবে এমনটা নয়, তবে এই ওষুধটি রোগের অগ্রগতিকে কমিয়ে দেয়। এটা গেল ফার্মাকলোজিকাল করোনা পরবর্তী ম্যানেজমেন্ট।

এর সাথে মূলকথা হলো, পালমোনারি রিহ্যাবিলিটিলেশন। করোনা পরবর্তী পালমোনারি ফাইব্রোসিসকে চিকিৎসা করতে হলে আপনাকে ফুল ফ্রেজে পালমোনারি রিহ্যাবিলিটিলেশনে যেতে হবে।

এটা একটা বড় টার্ম। এটার মধ্যে একটা ড্রাগ থেরাপি আছে। এর সাথে ব্রেথিং এক্সারসাইজ আছে, আউটডোর এক্সারসাইজ আছে।

রোগীকে টিকা দেওয়া আছে, সময়মতো অন্য টিকা দিতে হবে। এই সবগুলো মিলে পালমোনারি রিহ্যাবিলিটিলেশন।


আরও দেখুন: