দীর্ঘ মেয়াদে বুক জ্বালাপোড়ার পরিণতি মারাত্মক

ডা. মোহাম্মাদ মাসুদুর রহমান
2021-11-28 19:20:30
দীর্ঘ মেয়াদে বুক জ্বালাপোড়ার পরিণতি মারাত্মক

যাদের এই বুক জ্বালাপোড়া করার উপসর্গ তৈরি হয় বা এ ধরনের জটিলতা তৈরি হয়, তখন সেটি রোগের সৃষ্টি করে।

বুক জ্বালাপোড়া রোগের উপসর্গ, এটি নিজে কোনো রোগ নয়। এক্ষেত্রে বলতে হয়, আমরা যখন খাবার খাই, তখন খাবার হজমের জন্য পাকস্থলীতে কিছু অ্যাসিড সিক্রেশন হয়। এই অ্যাসিড আসলে পরিপাকে বা হজমে সহায়তা করে।

পাকস্থলীর অ্যাসিড সাধারণত আমাদের বুকের মধ্যে উঠে আসে না; এ ধরনের একটা মেকানিজম আমাদের শরীরে থাকে। কিন্তু যখন এই মেকানিজম কাজ করে না, তখন পাকস্থলীর অ্যাসিড বুকের মধ্যে চলে আসে।

এর ফলে যাদের এই বুক জ্বালাপোড়া করার উপসর্গ তৈরি হয় বা এ ধরনের জটিলতা তৈরি হয়, তখন সেটি রোগের সৃষ্টি করে। এর মধ্যে অনেক উপসর্গ রয়েছে। তার মধ্যে অন্যতম কিছু উপসর্গ হলো- বুক জ্বালাপোড়া করা এবং চুকা ঢেকুর আসা।

আসলে এই বুক জ্বালাপোড়া করার এই সমস্যাটাকে যদি নিয়ন্ত্রণ করা না যায় তাহলে একটি দীর্ঘস্থায়ী রোগে পরিণত হয়। এর ফলে শরীরে অনেক জটিলতার সৃষ্টি হয়।

এই জটিলতার মধ্যে কিছু রোগ রয়েছে, যেমন- ব্যারেটস ইসোফেগাস। এর ফলে আমাদের শরীরের ভেতর ইসোফেগাসের যে লাইনিং থাকে সেটা চেঞ্জ হয়ে যায়। এর ফলে এখান থেকে ক্যান্সার হতে পারে।

আরেকটা জটিলতা হতে পারে, সেটা হচ্ছে- খাদ্য নালী চিকন হয়ে যায়। খাদ্যনালীতে আলসার হয়ে সেখানে ব্লিডিং হয়। তো খাদ্য নালী চিকন হয়ে যাওয়া, আলসার হওয়া,সেখান থেকে বিল্ডিং হওয়া, ক্যান্সার হওয়া- এগুলো আসলে দীর্ঘস্থায়ী রোগ।

বুক জ্বালাপোড়া, চুকা ঢেকুর আসা এ ধরনের সমস্যা যারা নিয়ন্ত্রণ করতে পারছে না, তাদের এ ধরনের দীর্ঘস্থায়ী রোগ হওয়ার সম্ভাবনা রয়েছে।


আরও দেখুন: