জাঙ্কফুডে কী ধরনের ক্ষতি হতে পারে?

তপতী সাহা
2021-11-10 20:18:50
জাঙ্কফুডে কী ধরনের ক্ষতি হতে পারে?

জাঙ্কফুড আমাদের শরীরে আস্তে আস্তে ওজন বাড়িয়ে দেয়।

চকলেট, বার্গার, কোমল পানীয়, কেক, মিষ্টি, আইসক্রিম, বিস্কুট, মিষ্টি জাতীয় জুস, চিপস এবং পিৎজাসহ ইত্যাদি খাবারগুলো পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। তবে এ ফাস্টফুড খাবারগুলো যে স্বাস্থ্যের জন্য ভালো নয়, সেটাও কারও অজানা নয়।

সঠিক সময়ে সঠিক ডায়েট প্ল্যান অনুযায়ী খাবার খেলে এবং পর্যাপ্ত পরিমাণ ঘুমালে আমরা আমাদের শরীরের বিভিন্ন রোগের জটিলতা যেমন- কোষ্টকাঠিন্য, এসিডিটি এবং স্থুলতা থেকে মুক্ত থাকতে পারি। আমার একটা সুস্থ জীবন যাপন করতে পারি।

অনেক সময় দেখা যায়, আমরা অনেক বেশি পরিমাণে জাঙ্কফুড খেয়ে ফেলি। সময়মতো খাবার গ্রহণ করি না। অতিরিক্ত জাঙ্কফুড আমাদের শরীরে আস্তে আস্তে ওজন বাড়িয়ে দেয়।

এছাড়া অনিয়মিত খাবার খাওয়ার ফলে আমাদের শরীরে লিভার ডিজিজ, ডায়াবেটিস, হাইপারটেনশন দেখা দেয়। তাই আমরা সবসময় পরামর্শ দিই- যে খাবারগুলো আমরা খাব, সেটা যেন স্বাস্থ্যকর হয়। আমাদের খাবার তালিকায় যাতে ফাইবার জাতীয় খাবার থাকে, সেদিকে খেয়াল রাখতে হবে।

বর্তমানে আমাদের অনেকেই স্থুলতায় ভুগে থাকে। পারিবারিকভাবে আমাদের এটি নিয়ন্ত্রণ করতে হবে। পরিবারের শিশু থেকে বয়স্ক সব সদস্যরা নিয়ম মাফিক পরিমিত পরিমাণে পুষ্টিকর খাবার খাচ্ছে কিনা সেদিকে খেয়াল রাখতে হবে।


আরও দেখুন: