গর্ভধারণের আগে কেন মায়েদের এই চেকআপগুলো জরুরি?

অধ্যাপক ডা. ফিরোজা বেগম
2021-10-25 21:19:57
গর্ভধারণের আগে কেন মায়েদের এই চেকআপগুলো জরুরি?

প্রতিটি মায়ের প্রি-প্রেগন্যান্সি চেকআপ করে প্রেগন্যান্সিতে যাওয়া উচিত।

কোনো মায়ের শারীরিক অন্য কোনো সমস্যা নেই, কিন্তু তার শরীরের তুলনায় ওজন বেশি হলে বাচ্চার ডিফেক্ট হওয়ার সম্ভাবনা বেশি থাকে। এসব মায়েদের ক্ষেত্রে ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা বেশি থাকে। এক্ষেত্রে মায়ের ওজন নিয়ন্ত্রণ করে গর্ভধারণ করা উচিত। প্রত্যেক মায়েদেরই প্রি-প্রেগন্যান্সি চেকআপ করানো উচিত।

কোনো মায়ের থাইরয়েডের সমস্যা রয়েছে। এক্ষেত্রে যদি হাইপোথাইরয়েড হয়, তাহলে তাকে থাইরয়েডের ওষুধ দিলে হরমোন লেভেল নর্মাল হয়ে আসে। এরপর যদি তিনি প্রেগন্যান্ট হন, সেক্ষেত্রে গর্ভাবস্থায় ঝুঁকি কমে আসে।

আবার কিছু কিছু মা আছেন, তারা জানেন না যে তাদের ডায়াবেটিস, সেক্ষেত্রে প্রি- প্রেগন্যান্সি চেকআপ করে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে তারা প্রেগন্যান্সিতে যেতে পারেন। এর ফলে গর্ভাবস্থায় ঝুঁকি কমে যায়।

আবার যদি কিছু কিছু মা হাইপারটেনসিভের রোগী হয়ে থাকেন, এক্ষেত্রে তিনি এমন কিছু কিছু ওষুধ খান যেটা তার প্রেগন্যান্সিতে ঝুঁকি হতে পারে। সে ক্ষেত্রে প্রি-প্রেগন্যান্সি চেকআপের সময় ডাক্তাররা যেসব ওষুধ গর্ভাবস্থায় ঝুঁকির কারণ, সেসব ওষুধ পরিবর্তন করে নতুন ওষুধ দিতে পারেন। তাই প্রতিটি মায়ের প্রি-প্রেগন্যান্সি চেকআপ করে প্রেগন্যান্সিতে যাওয়া উচিত।

অধ্যাপক ডা. ফিরোজা বেগম

চেয়ারম্যান

ফিটোমেটারনাল মেডিসিন বিভাগ

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়


আরও দেখুন: