অ্যাজমা কী, করোনায় কেন কম এ রোগ?

ডা. মো. কামরুজ্জামান কামরুল
2021-10-14 19:09:37
অ্যাজমা কী, করোনায় কেন কম এ রোগ?

অ্যাজমা কী, করোনায় কেন কম এ রোগ?

অ্যাজমা হলো শ্বাসনালীর রোগ। এটা সাধারণত শিশুসহ বড়দেরও হয়। মেডিকেলের ভাষায় এটাকে বলা হয় ক্রোনিক ডিজিস। আমাদের যে শ্বাসনালী আছে এটা সরু করে দিয়ে শ্বাস-প্রশ্বাসের যে কষ্ট হয়, সেটাই অ্যাজমা।

আমাদের শ্বাসনালীর ভেতরে যে মাসেল আছে, তা রেস্পন্সিবিলিটি কমিয়ে দেয়। এর কারণে এই শ্বাসকষ্ঠটা হয়। এটা মানুষের শ্বাসতন্ত্রের রোগ।

শিশুদের অ্যাজমা রোগটি কোনোভাবেই সাধারণ নয়। যেসব পরিবারে অ্যাজমার হিস্ট্রি আছে, তাদের শিশুদেরও এ রোগ হওয়ার সম্ভাবনা থাকে। আবার যেসব বাচ্চার অ্যালার্জি আছে, তাদেরও অ্যাজমা হওয়ার ঝুঁকি বেশি।

আসলে কোনো রোগই সাধারণ নয়। যেকোনো রোগই একটি ক্ষতিকর। যেকোনো একটা রোগ শরীরে আসলেই শরীর অস্বাভাবিক আচারণ করবে। এটা ভীতিকর।

করোনার আগে হাসপাতালগুলোতে অনেক অ্যাজমা আক্রান্ত রোগী আসতো। কিন্তু এই করোনার এই সময়ে রোগীর পরিমাণ অনেকটাই কমে গেছে। কারণ অ্যাজমা সাধারণত ধুলাবালিতে বেশি হয়। কিন্তু করোনার সময় লকডাউন থাকায় সবাই বাসায় থাকায় অ্যাজমা হচ্ছে কম। এ জন্য হাসপাতালে রোগীর পরিমাণও কম।

আর শিশু হাসপাতালের বহির্বিভাগে অ্যাজমা রোগী কমে যাওয়ার হলো- আগে অ্যাজমায় আক্রান্ত বাচ্চারা স্কুলে, মার্কটে, খেলার মাঠে যেত। কিন্তু করোনায় সময় স্কুলে বা বাইরে না যাওয়াই ডাস্ট এলার্জি কম হচ্ছে এবং অ্যাজমার রোগীও কমে যাচ্ছে। আর যারা বিভিন্ন কারণে বাইরে যাচ্ছে, তারাও মাস্ক পরছে। আমার মনে হয়, এটাও একটি কারণ অ্যাজমায় আক্রান্ত না হওয়ার।

লেখক: ডা. মো. কামরুজ্জামান কামরুল
সহকারী অধ্যাপক, রেসপিরেটরী মেডিসিন বিভাগ
ঢাকা শিশু হাসপাতাল


আরও দেখুন: