যে লাইফস্টাইলের কারণে আপনার ডায়াবেটিস-ওবেসিটি

ডা. সুলতানা মারুফা শেফিন
2021-10-12 21:34:29
যে লাইফস্টাইলের কারণে আপনার ডায়াবেটিস-ওবেসিটি

গ্লুকোজ বাড়ে, প্রেসার বাড়ে, কোলেস্টেরল বাড়ে। এগুলো হচ্ছে লাইফ স্টাইলের অসুখ।

লাইফস্টাইল পরিবর্তনের ফলে আমাদের ডায়াবেটিস হচ্ছে। আমরা কেউ ডায়াবেটিক ফ্যামিলি থেকে এসেছি। আবার কারো কারো ফ্যামিলিতে ডায়াবেটিস একেবারেই নেই। কিন্তু কাউকে না কাউকে দিয়ে ডায়াবেটিস শুরু হয়ে যাচ্ছে। আগে ছিল না, তাহলে এখন কেন তাকে দিয়ে শুরু হলো?

শুরুটা হলো লাইফস্টাইল পরিবর্তনের কারণে। দেরি করে ঘুম থেকে ওঠা, সারারাত জেগে থাকা। সারারাত জেগে থাকলে আমাদের শরীরে স্ট্রেস হরমোন বেশি বেশি তৈরি হয়। সাধারণ নিয়ম হচ্ছে- স্ট্রেস হরমোন সকালে ঘুম থেকে ওঠার পরে তৈরি হয়। সঙ্গে সঙ্গে আমরা কাজের উদ্যম পাবো, সমস্ত কিছু মনে পড়ে যাবে, প্ল্যান করবো এবং কাজ করবো।

যখন সন্ধ্যায় অন্ধকার হয়ে গেল, তখন আস্তে আস্তে আমাদের শরীরে ঘুমের হরমোনটা চলে আসে এবং আমাদের ঘুম পেয়ে যায়। কিন্তু আমরা যদি না ঘুমিয়ে সারারাত মোবাইল ডিভাইস নিয়ে বসে থাকি, তাহলে ঘুমের হরমোনটা ঠিকমতো কাজ করতে পারে না এবং স্ট্রেস হরমোন রিলিজ হতে থাকে। এগুলো আস্তে আস্তে করে সারারাত ধরে রক্তে গ্লুকোজ বাড়ায়।

কেউ সারারাত জেগে থাকলে খাওয়া-দাওয়া করেন। এতে আস্তে আস্তে রক্তে গ্লুকোজ বাড়ে, প্রেসার বাড়ে, কোলেস্টেরল বাড়ে। এগুলো হচ্ছে লাইফস্টাইলের অসুখ।

মেয়েদের ক্ষেত্রে পলিসিস্টিক অভারিয়ান সিনড্রোম ডেভেলপ করে। আরেকটা জিনিস ইম্পরট্যান্ট সেটা হচ্ছে- মেয়েদের যদি ডিম ঠিকমত না ফুটে, তাহলে অফুটা ডিম থেকে ছেলেদের হরমোন আসে। ফলে ছেলেদের বয়সন্ধিকালে যেসকল জায়গায় লোমগুলো মোটা হয়, দাড়ি এবং গোঁফ হয়, মেয়েদেরও এরকম জায়গায় লোম মোটা হয়ে হয়ে এরকম দেখতে হয়ে যায়।

আর ছেলে বাচ্চারা যদি অল্প বয়সে বয়সন্ধিকালে বেশি ওজন হয়ে যায়, তাদের যে অন্ডকোষ থেকে ছেলে হরমোন তৈরি হয়ে, শারীরিক যে পুরুষের গঠন আসার কথা, দাড়ি-গোঁফ এগুলো না হয়ে উল্টো তাদের স্তন বড় হয়ে যায়। শরীরের গঠনটা থলথলে এবং মেয়েলি আকারের হয়। তাদের শরীরের মাসল ভাবটা আর থাকে না।

ওজন বেড়ে যাওয়া তথা ওবেসিটি খুবই গুরুত্বপূর্ণ ইস্যু। বয়সন্ধিকালে ছেলে শিশু ছেলের মতো হয়ে পুরুষ হবে আর মেয়ে শিশু মেয়ের মতো হয়ে নারী হবে- সেই জিনিসটাকে এটা সাংঘাতিকভাবে প্রভাবিত করে। শিশুদের এবং অভিভাবকদের অত্যন্ত সাবধান থাকতে হবে তাদের ওজনের ব্যাপারে।


আরও দেখুন: