পোস্ট কোভিডে ফাইব্রোসিসের ঝুঁকি যাদের বেশি

অধ্যাপক ডা. বি কে বোস
2021-09-21 20:26:14
পোস্ট কোভিডে ফাইব্রোসিসের ঝুঁকি যাদের বেশি

পোস্ট কোভিডে ফাইব্রোসিসের ঝুঁকি যাদের বেশি

সাধারণত পালমোনারি ফাইব্রোসিসের ঝুঁকি সবার থাকে না। একজন কোভিড আক্রান্ত রোগীর যদি ডায়াবেটিস, হাইপারটেনশন, স্ক্যামিক হার্ট ডিজিজ, ক্রোনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ (সিওপিডি), ব্রঙ্কিয়াল অ্যাজমা থাকে, তাহলে পালমোনারি ফাইব্রোসিসের ঝুঁকিও থাকে।

অর্থাৎ- এই কো-মরবিডিটিগুলো যাদের মধ্যে উপস্থিত থাকে এবং তাদের যদি কোভিড-১৯ আক্রমণ করে তবে অন্য ব্যক্তির থেকে তার ফুসফুসে জটিলতা হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

আরেকটি বিষয়, যাদের অনেকগুলো অনিয়ন্ত্রিত কো-মরবিডিটি আছে তাদের ঝুঁকি বেশি। ধরুন কারো ডায়াবেটিস আছে আবার প্রেশারও আছে। ডায়বেটিস অনিয়ন্ত্রিত, প্রেশারও অনিয়ন্ত্রিত এমন ব্যক্তি যদি কোভিডে আক্রান্ত হয়, তাহলে তার পালমোনারি ফাইব্রোসিস হওয়ার ঝুঁকি অনেক বেশি থাকে।

করোনা পরবর্তী সময়ে একজন আক্রান্ত ব্যক্তি কীভাবে বুঝতে পারবেন যে তার ফাইব্রোসিস হতে যাচ্ছে বা তার কি ধরনের উপসর্গ দেখা যাবে?

আমরা দেখি, একজন কোভিডে আক্রান্ত ব্যক্তি কিছুটা সুস্থ হয়ে বাসায় ফিরে যান। বাসায় ফিরে যাবার হয়তো ছয় সপ্তাহ পরে তারা এসে বলবে, ডাক্তার সাহেব আমি একটু হাটলেই, বাথরুমে গেলে, খেতে গেলে, একতালা থেকে দুতালা উঠতে গেলে হাঁপিয়ে যাই।

এভাবে রোগী এসে অভিযোগ করে। এটাকে আমরা বলি এক্সারশনাল ডিসনিয়া। এটাই মূলত করোনা পরবর্তী পালমোনারি ফাইব্রোসিস এর উপসর্গ।


আরও দেখুন: