অপারেশন করার আগে কেন ডায়াবেটিস পরীক্ষা জরুরি?

ডা. সুলতানা মারুফা শেফিন
2021-09-16 19:49:59
অপারেশন করার আগে কেন ডায়াবেটিস পরীক্ষা জরুরি?

যেকোনো বয়সেই ডায়াবেটিস হতে পারে। অপারেশনের আগে অবশ্যই ডায়াবেটিস পরীক্ষা করে নিতে হবে।

অপারেশন মানেই হচ্ছে কাটাকাটি। কাটাকাটি মানেই আবার জোড়া লাগার একটা ব্যাপার আছে। সুতরাং কারো যদি ডায়াবেটিস থাকে তাহলে আমরা জানি যে, তার কোনো কিছু কেটে গেলে সেটা জোড়া লাগতে বা ঘা শুকাতে সময় লাগে। সুতরাং যাদের এখনো ডায়াবেটিস ধরা পড়েনি, তারা অবশ্যই অপারেশনের আগে ডায়াবেটিস আছে কিনা সেটা পরীক্ষা করে নেবেন।

যেকোনো বয়সেই ডায়াবেটিস হতে পারে। যাদের ওজন ভালো আছে, তাদের বয়স যদি চল্লিশের ওপরে হয় তাদের অবশ্যই ডায়াবেটিস পরীক্ষা করে নিতে হবে। কিন্তু যাদের ওজন বেশি এবং বড় ধরনের কোনো অপারেশন করার পরিকল্পনা করা হচ্ছে, যেমন- ব্রেস্ট ক্যান্সারের রোগী, অথবা পেটের কোনো অপারেশন, এ সব রোগীর ক্ষেত্রে ডায়াবেটিস পরীক্ষা করে নিতে হবে অপারেশন করার আগে।

যদি ডায়াবেটিস ধরা পড়ে, তাহলে তাড়াহুড়া না করে আগে ডায়াবেটিস ভালোভাবে নিয়ন্ত্রণ করতে হবে; তারপর অপারেশন করতে হবে। আর যদি ইমারর্জেন্সি ক্ষেত্রে যেমন- অ্যাক্সিডেন্ট হয়েছে এরকম সময় ডায়াবেটিসও ধরা পড়েছে এবং অপারেশন করতে হবে, তাহলে সে ক্ষেত্রে দুটোই একসঙ্গে নিয়ন্ত্রণ করা সম্ভব। ভয়ের কোনো কারণ নেই। সে ক্ষেত্রে ডায়াবেটিস নিয়ন্ত্রণের পাশাপাশি অপারেশন সঙ্গে সঙ্গে করা সম্ভব।

এক্ষেত্রে বিশেষজ্ঞ ডাক্তারের তত্ত্বাবধানে অবশ্যই অপারেশনের আগে ইনসুলিন ব্যবহার করতে হবে। শিরায় ইনসুলিন ব্যবহার করতে হবে এবং অপারেশন করতে হবে। এ উপায়ে সফলভাবে অপারেশন করা সম্ভব।


আরও দেখুন: