দাঁতের সেনসিটিভিটি দূরে করণীয়

ডা. সোনিয়া জাহান বীথি
2021-09-15 15:10:52
দাঁতের সেনসিটিভিটি দূরে করণীয়

দাঁত ভালো রাখতে হলে সিগারেট ও দুধ চা থেকে বিরত থাকতে হবে

অনেকে দাঁতের সেনসিটিভিটি নিয়ে দুশ্চিন্তায় থাকেন। ঠান্ডা কিংবা গরম কোনো কিছু খেতে গেলে সমস্যা হয়। এ সমস্যা থেকে মুক্তি পেতে প্রথম জানতে হবে কী কারণে সেনসিটিভিটি হচ্ছে?

সেনসিটিভিটি শনাক্তের আগে খেয়াল করতে হবে, প্রত্যেক দিন ঠিকঠাক ব্রাশ করা হচ্ছে কি না? দাঁতের এডিস্ট্রাইক্ট ওয়েস্ট বেঙ্গলে এনামেল ক্ষয় হয়েছে কি না? কারণ এনামেল ক্ষয় হলে সেনসিটিভিটি অনেক বেড়ে যায়। সেনসিটিভিটির কারণ জানা গেলে চিকিৎসা সহজ হয়ে যায়।

আমরা সাধারণত বলে থাকি, একটি মটরশুটির দানার পরিমাণ টুথপেস্ট নিতে হবে। দুই মিনিট ধরে ব্রাশ করতে হবে। অনেকে মনে করেন, দাঁত বেশি সময় ব্রাশ করলে পরিষ্কার হবে এবং শক্ত ব্রাশ ব্যবহার করলে সব ময়লা চলে যাবে। এটি সম্পূর্ণ ভুল ধারণা বরং অযথা বেশি সময় ব্রাশ করলে দাঁতের এনামেল ক্ষয় হয় এবং সেনসিটিভিটি তৈরি হয়।

সেনসিটিভিটি কমানোর জন্য ব্রাশ করার সঠিক নিয়ম অনুসরণ করতে হবে। এরপরও না কমলে চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। আপনাকে একজন ডেন্টাল সার্জনের পরামর্শ নিতে হবে।

দাঁতের সুস্থতার ওপর শারীরিক সুস্থতা অনেকটা নির্ভর করে। এজন্য আমরা প্রতি ছয় মাস পরপর ডেন্টিস্টের কাছে যাওয়ার পরামর্শ দেই। আমাদের দেশের মানুষ সাধারণত ব্যথা হলে চিকিৎসকের কাছে যান। এতে খুব একটা লাভ হয় না। বরং নিয়মিত একজন দাঁতের চিকিৎসকের ফলোআপে থাকলে বিভিন্ন সমস্যা থেকে রক্ষা পাওয়া যায়। এ ছাড়া দাঁত ভালো রাখতে হলে সিগারেট ও দুধ চা থেকে বিরত থাকতে হবে।


আরও দেখুন: